আটক ২ অস্ট্রেলীয়কে মুক্তি দিয়েছে ইরান

প্রকাশ: ২০১৯-১০-০৫ ১:০৫:২৮ পিএম
আন্তর্জাতিক ডেস্ক | রাইজিংবিডি.কম

অস্ট্রেলিয়ার আটক দুই নাগরিককে মুক্তি দিয়েছে ইরান। শনিবার অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী ম্যারিজ পেইন এ তথ্য জানিয়েছেন।

সাংবাদিকদের পেইন বলেছেন, ‘বেশ স্বস্তির সঙ্গে আমি ঘোষণা করছি, তাদের মুক্তি দেওয়া হয়েছে এবং তারা ফিরেছে।’

তিনি জানান, দুজনের মুক্তির ব্যাপারে ইরানের সঙ্গে ‘অত্যন্ত স্পর্শকাতর’ আলোচনা করেছে অস্ট্রেলিয়া সরকার।  আটক অবস্থায় তাদের সঙ্গে যেন যথাযথ আচরণ করা হয় তা নিশ্চিতেও সহায়তা করেছে সরকার। তাদের দুজনের বিরুদ্ধে সব অভিযোগও ইরান প্রত্যাহার করেছে বলে জানিয়েছেন পেইন।

ম্যারিজ পেইন বলেন, ‘আমরা পর্যায়ক্রমে এটা করেছি। বিশেষ করে আমি বলতে চাই, বিদেশি আটক প্রত্যেক অস্ট্রেলীয়র মামলা ভিন্ন এবং এগুলোর পৃথক ও সুনির্দিষ্ট প্রতিক্রিয়া প্রয়োজন। জলি ও মার্ক যে অগ্নিপরীক্ষায় ছিলেন তা শেষ হয়েছে, তারা এখন তাদের প্রিয়জনদের সঙ্গে মিলিত হয়েছে।’

গত মাসে ব্রিটিশ বংশোদ্ভূত অস্ট্রেলিয়ার তরুণী জলি কিং ও তার ছেলেবন্ধু মার্ক ফার্কিনসহ তিনজনকে আটকের কথা জানায় ইরান। গোয়েন্দাবৃত্তির অভিযোগে তাদের গ্রেপ্তার করা হয় বলে দাবি করেছিল তেহরান।

পররাষ্ট্রমন্ত্রী ম্যারিজ পেইন জানিয়েছেন, আটক আরেক অস্ট্রেলীয় নারী কাইল মুর-গিলবার্ট এখনো তেহরানের কুখ্যাত এভিন কারাগারে আটক আছেন। ১০ বছরের কারাদণ্ড পাওয়া কাইলের মুক্তির ব্যাপারে কথা চলছে বলে জানান পেইন।


ঢাকা/শাহেদ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

আশুলিয়ায় হেরোইনসহ আটক ২

২০১৯-১০-১৮ ৩:১২:২৫ এএম

শেখ রাসেলের জন্মদিন আজ

২০১৯-১০-১৮ ১২:৪০:৫২ এএম

এক সপ্তাহ বিশ্রামে তামিম

২০১৯-১০-১৭ ১০:৪১:৪৮ পিএম

মোবারক হত্যা মামলায় রায় ২১ অক্টোবর

২০১৯-১০-১৭ ১০:৩৭:২২ পিএম