হংকংয়ে ‘শান্তিপূর্ণ’ মিছিলে পুলিশের টিয়ার গ্যাস

প্রকাশ: ২০১৯-১০-০৬ ৩:২৬:০৪ পিএম
আন্তর্জাতিক ডেস্ক | রাইজিংবিডি.কম

মুখোশ পরে সমাবেশে অংশ নেওয়া নিষিদ্ধ আইন বাতিলের দাবিতে বিক্ষোভ করেছে হংকংয়ের গণতন্ত্রপন্থিরা। রোববার ঔপনিবেশিক আইনটি বাতিলের দাবিতে হাজার হাজার লোক বিক্ষোভে অংশ নেয়। পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ছুঁড়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, পুলিশের টিয়ার গ্যাস ব্যবহার করার কোনো কারণই ছিলো না। প্যাসিফিক প্যালেস এলাকায় অনুষ্ঠিত মিছিলটি শান্তিপূর্ণই ছিল।

৫০ বছর আগে জরুরি ক্ষমতা আইনটি প্রথম ব্যবহার করা হয়েছিল। শুক্রবার রাতে বিক্ষোভকারীদের সঙ্গে ব্যাপক সংঘর্ষের পর হংকংয়ের প্রধান নির্বাহী  ক্যারি ল্যাম দ্বিতীয়বারের মতো জরুরি ক্ষমতা আইন জারি করেন।

সরকারের নিষেধাজ্ঞা সত্ত্বেও রোববার বিক্ষোভকারীরা মুখোশ পরেই মিছিলে অংশ নেন।

লি নামে এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী বলেন, ‘মুখোশবিরোধী আইন আমাদের ক্ষোভকে স্রেফ উস্কে দিয়েছে এবং আরো বেশি লোক রাস্তায় নেমে আসছে।’

তিনি বলেন, ‘নতুন আইনে আমরা ভীত নই, আমরা লড়াই অব্যাহত রাখব। আমরা অধিকারের জন্য লড়ব। স্বৈরশাসনে ভীত নই সেটা সরকারকে জানাতেই আমি মুখোশ পরেছি।’

গত জুন থেকে অপরাধী প্রত্যার্পণ বিল বাতিলের দাবিতে বিক্ষোভ শুরু করে গণতন্ত্রপন্থিরা। আন্দোলনের মুখে গত মাসে প্রধান নির্বাহী ক্যারি ল্যাম বিলটি বাতিল বলে ঘোষণা করেন। তবে বিক্ষোভকারীরা হংকংয়ে গণতান্ত্রিক সংস্কার ও নতুন নির্বাচনের দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন।


ঢাকা/শাহেদ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

আশুলিয়ায় হেরোইনসহ আটক ২

২০১৯-১০-১৮ ৩:১২:২৫ এএম

শেখ রাসেলের জন্মদিন আজ

২০১৯-১০-১৮ ১২:৪০:৫২ এএম

এক সপ্তাহ বিশ্রামে তামিম

২০১৯-১০-১৭ ১০:৪১:৪৮ পিএম

মোবারক হত্যা মামলায় রায় ২১ অক্টোবর

২০১৯-১০-১৭ ১০:৩৭:২২ পিএম