সিরিয়ায় পৌঁছেছে রাশিয়ার সামরিক পুলিশ

প্রকাশ: ২০১৯-১০-২৩ ৯:৫৫:৪৭ পিএম
আন্তর্জাতিক ডেস্ক | রাইজিংবিডি.কম

সিরিয়ার কৌশলগত শহর কোবানিতে পৌঁছেছে রাশিয়ার সামরিক পুলিশ। সিরিয়ার উত্তরা-পূর্বাঞ্চলীয় সীমান্ত এলাকা থেকে কুর্দি ওয়াইপিজি গেরিলা ও তাদের অস্ত্রশস্ত্র সরাতে ব্যর্থ হলে তাদের বিরুদ্ধে তুরস্ক পূর্ণমাত্রায় অভিযান শুরু করবে বলে মস্কো ঘোষণা দেওয়ার একদিন পর সেখানে সামরিক পুলিশ পাঠানো হলো।

ওয়াইপিজি গেরিলা ও তাদের অস্ত্রশস্ত্র সরাতে মঙ্গলবার সোচিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ানের চুক্তি হয়। গত ৯ অক্টোবর থেকে  সিরিয়ার উত্তরাঞ্চলের ‘নিরাপদ এলাকা’ প্রতিষ্ঠায় কুর্দিদের বিরুদ্ধে অভিযান শুরু করেছিল তুরস্ক। শেষ পর্যন্ত মার্কিন হস্তক্ষেপে কুর্দিদের ওই এলাকা থেকে সরে যেতে পাঁচদিনের সময় দেয় আঙ্কারা।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, কোবানিতে রুশ সামরিক পুলিশের উপস্থিতির অর্থ হচ্ছে সিরিয়ার অভ্যন্তরে অন্তত ৩০ কিলোমিটার ভিতরে ওয়াইপিজি গেরিলাদের সরে যাওয়া পর্যবেক্ষণ করবে মস্কো ও দামেস্ক। ওয়াইপিজির সম্পূর্ণ প্রত্যাহারের অর্থ হচ্ছে কুর্দিদের বিরুদ্ধে প্রেসিডেন্ট এরদোয়ানের একটি বড় বিজয়।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ওয়াইপিজির প্রত্যাহার বা সরে যাওয়া পর্যবেক্ষণ করবে সামরিক পুলিশ। ষষ্ঠ দিন থেকে রুশ ও তুর্কি সেনারা যৌথভাবে সিরিয়ার ১০ কিলোমিটার ভেতরে টহল দেবে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ জানিয়েছেন, কুর্দি যোদ্ধারা পিছু না হটলে সিরিয়ার সীমান্ত রক্ষী ও রুশ সামরিক পুলিশ সরে যাবে। এর ফলে অবশিষ্ট কুর্দি যোদ্ধারা তুর্কি সেনাদের মুখে পড়বে।


ঢাকা/শাহেদ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

এক ক্লিকেই আয়কর মেলা

২০১৯-১১-১৪ ৮:২৯:২৯ এএম

ক্যাসিনো-কাণ্ডে কাজহীন শাকিব!

২০১৯-১১-১৪ ৮:২৩:১৮ এএম

জেনে নিন বিপজ্জনক অ্যাপসের নাম

২০১৯-১১-১৪ ৮:১৭:৪২ এএম

টিভিতে আজকের খেলা

২০১৯-১১-১৪ ৮:০৫:৩৪ এএম