‘টার্মিনেটরের’ ৩০ বছর কারাদণ্ড

প্রকাশ: ২০১৯-১১-০৭ ৬:০৯:০০ পিএম
আন্তর্জাতিক ডেস্ক | রাইজিংবিডি.কম

আফ্রিকার দেশ কঙ্গোর যুদ্ধবাজ বিদ্রোহী নেতা বসকো এনতাগান্দার ৩০ বছরের কারাদণ্ড দিয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালত। হত্যা, ধর্ষণ ও শিশুদের সেনা হিসেবে নিয়োগ দেওয়াসহ ১৮টি অপরাধে বৃহস্পতিবার তাকে এ দণ্ড দেওয়া হয়।

গত জুলাইয়ে আন্তর্জাতিক অপরাধ আদালতে দোষী সাব্যস্ত হন ৪৬ বছরের এনতাগান্দা। ‘টার্মিনেটর’ হিসেবে পরিচিত এনতাগান্দা ২০০২ থেকে ২০০৩ সাল পর্যন্ত কঙ্গোর পূর্বাঞ্চলে ইউনিয়ন অব কঙ্গোলিজ প্যাট্রিয়টসের (ইউপিসি) সামরিক অভিযান বিষয়ক প্রধান থাকাকালে যুদ্ধাপরাধ ও মানবতার বিরুদ্ধে অপরাধ করেছিলেন বলে অভিযোগপত্রে বলা হয়।

এনতাগান্দাই হচ্ছেন প্রথম ব্যক্তি যাকে যৌন দাসত্বের অভিযোগে অভিযুক্ত করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত। রুয়ান্ডায় জন্ম নেওয়া এই প্রাক্তন বিদ্রোহী নেতা রুয়ান্ডা ও কঙ্গোতে একাধিক সশস্ত্র লড়াইয়ে সংশ্লিষ্ট ছিলেন।

হেমা উপজাতি নিয়ন্ত্রিত এনতাগান্দার ইউপিসি খনিজসমৃদ্ধ এলাকা ইতুরি থেকে বিরোধী লেন্দু উপজাতিকে উচ্ছেদের জন্য শত শত বেসামরিক নাগরিককে হত্যা করে। হাজার হাজার লোককে ওই অঞ্চলে ছেড়ে যেতে বাধ্য করে ইউপিসি।

বৃহস্পতিবার রায়ে বিচারক রবার্ট ফ্রেমার বলেছেন, অন্য সেনাদের কাছে নিজেকে আদর্শ হিসেবে তুলে ধরতে এনতাগান্দা স্বয়ং ক্যথলিক যাজককে খুন করেছেন।

 

ঢাকা/শাহেদ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

‘অভিযান চলছে, অব্যাহত থাকবে’

২০১৯-১১-১৪ ১১:০০:৪৬ পিএম

‘৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আসবে’

২০১৯-১১-১৪ ১০:৫৭:১৯ পিএম

‘পয়ঃবর্জ্য সমস্যা নয় সম্পদ’

২০১৯-১১-১৪ ৯:৫৮:১৮ পিএম

রেল দুর্ঘটনা : মন্দবাগে তদন্ত দল

২০১৯-১১-১৪ ৯:৪৮:৩৯ পিএম