সাহিত্যিক নবনীতা দেবসেন আর নেই

প্রকাশ: ২০১৯-১১-০৭ ১০:০৬:৫৯ পিএম
সাইফ | রাইজিংবিডি.কম

নবনীতা দেবসেন (১৯৩৮-২০১৯)

সাহিত্যিক নবনীতা দেবসেন আর নেই।  বৃহস্পতিবার সন্ধ্যায় হিন্দুস্তান পার্কের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।  বয়স হয়েছিল ৮১ বছর।

দীর্ঘদিন ধরেই ক্যানসারে ভুগছিলেন তিনি।  এর মধ্যেও নিয়মিত লেখালেখি করেছেন।  কিন্তু আর লড়াই চালিয়ে যেতে পারলেন না।  তার পরিবার থেকে মৃত‌্যুর খবর নিশ্চিত করে জানানো হয়েছে,  বৃহস্পতিবার রাতে বাড়িতেই রাখা হবে তার মরদেহ।  শুক্রবার তাকে শেষ শ্রদ্ধা জানাতে কর্মসূচি কখন নেওয়া হবে তা পরে জানানো হবে।

১৯৫৯ সালে প্রথম বই ‘প্রথম প্রত্যয়’ প্রকাশিত হয় ৷  ১৯৯৯ সালে নবনীতা দেব সেন সাহিত্য অকাদেমি পুরস্কার পান। ২০০০ সালে পান পদ্মশ্রী।

নবনীতার জন্ম কলকাতায়।  নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের সঙ্গে তার বিয়ে হয়েছিল ১৯৫৯ সালে।  তাদের দুই মেয়ে অন্তরা দেব সেন এবং নন্দনা সেন।  ১৯৭৬ সালে তাদের বিবাহ বিচ্ছেদ হয়ে যায়।  তার পরে উচ্চশিক্ষার জন্য বিদেশে যান তিনি।

শৈশব থেকে সাংস্কৃতিক পরিবেশে তার বেড়ে ওঠা। স্কুলের পাঠ শেষ করেন গোখেল মেমোরিয়াল গার্লস স্কুলে। উচ্চশিক্ষা লাভ করেন লেডি ব্রেবোর্ন কলেজ, প্রেসিডেন্সি কলেজ, যাদবপুর বিশ্ববিদ্যালয়, হারভার্ড বিশ্ববিদ্যালয়, ইন্ডিয়ানা (ব্লুমিংটন) বিশ্ববিদ্যালয় ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে। ছাত্রজীবনে তিনি বিশিষ্ট কবি বুদ্ধদেব বসু এবং সুধীন্দ্রনাথ দত্তের স্নেহধন্য হন।

১৯৭৫- ২০০২ সাল পর্যন্ত তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তুলনামূলক সাহিত্যের অধ্যাপিকা এবং দীর্ঘ সময় ধরে বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করেন। এ ছাড়াও আমেরিকা ও ইউরোপের কিছু বিশ্ববিদ্যালয়ে তিনি ভিজিটিং প্রফেসর হিসেবে অধ্যাপনা করেন।

তথ‌্যসূত্র: এই সময়, কলকাতা টুয়েন্টিফোর

ঢাকা/সাইফ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

প্রথমার্ধে ওমান ০ : ০ বাংলাদেশ

২০১৯-১১-১৪ ১০:০২:৩৮ পিএম

‘পয়ঃবর্জ্য সমস্যা নয় সম্পদ’

২০১৯-১১-১৪ ৯:৫৮:১৮ পিএম

রেল দুর্ঘটনা : মন্দবাগে তদন্ত দল

২০১৯-১১-১৪ ৯:৪৮:৩৯ পিএম

নিজের আউটে পুড়ছেন মুমিনুল

২০১৯-১১-১৪ ৯:২৪:২৮ পিএম