দাতব্য সংস্থার অর্থ নয়ছয় : ট্রাম্পকে ২০ লাখ ডলার দেয়ার নির্দেশ

প্রকাশ: ২০১৯-১১-০৮ ৯:৩৯:১৮ এএম
আন্তর্জাতিক ডেস্ক | রাইজিংবিডি.কম

দাতব্য সংস্থার অর্থ নয়ছয় করার অভিযোগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ২০ লাখ ডলার দেয়ার নির্দেশ দিয়েছে নিউ ইয়র্কের একটি আদালত। বৃহস্পতিবার বিচারক সেলিয়ান স্কারপুলা এই আদেশ দেন।

২০১৮ সালে বন্ধ হয়ে যায় ট্রাম্প প্রতিষ্ঠিত ডোনাল্ড জে ট্রাম্প ফাউন্ডেশন। এর আগে ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে জানায়, কর রেয়াত পাওয়া এই ফাউন্ডেশনের অর্থ  ট্রাম্পের ব্যবসার দেনা পরিশোধ, ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচন প্রচারণায় এবং ট্রাম্পের জন্য চিত্রকর্ম কিনতে ব্যয় করা হয়েছে।

ওই প্রতিবেদনের ওপর ভিত্তি করে নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেতিতা জেমস ওই বছরই মামলা করেন। ট্রাম্প অবশ্য দাবি করেছিলেন, দাতব্য সংস্থাটি সঠিকভাবেই পরিচালনা করা হয়েছে এবং রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে তার বিরুদ্ধে এই মামলা করা হয়েছে।

রায়ে বিচারক বলেছেন, ‘ফাউন্ডেশনের জিম্মাদারিত্বের দায় ট্রাম্পের। তিনি ফাউন্ডেশনের প্রতি এই জিম্মাদারিত্বের দায় পালনে ব্যর্থ হয়েছেন।’ ফাউন্ডেশনের নয়ছয় করা ২০ লাখ ডলার এমন আটটি দাতব্য সংস্থাকে প্রদানের নির্দেশ দিয়েছেন আদালত যেগুলোর সঙ্গে ট্রাম্পের কোনো ধরনের সংশ্লিষ্টতা নেই।

অ্যাটর্নি জেনারেল লেতিতা জানিয়েছেন, ফাউন্ডেশনের পরিচালক ট্রাম্পের তিন সন্তানকে ‘বাধ্যতামূলকভাবে দাতব্য সংস্থার পরিচালক ও কর্মকর্তাদের দায়’ সম্পর্কিত প্রশিক্ষণে অংশ নেওয়ার নির্দেশও দিয়েছে আদালত।

 

ঢাকা/শাহেদ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

‘পয়ঃবর্জ্য সমস্যা নয় সম্পদ’

২০১৯-১১-১৪ ৯:৫৮:১৮ পিএম

রেল দুর্ঘটনা : মন্দবাগে তদন্ত দল

২০১৯-১১-১৪ ৯:৪৮:৩৯ পিএম

নিজের আউটে পুড়ছেন মুমিনুল

২০১৯-১১-১৪ ৯:২৪:২৮ পিএম

নুহাশ বললেন ভিন্ন কথা

২০১৯-১১-১৪ ৮:৫৪:৪৬ পিএম