ভারতীয় পাইলটের মূর্তি পাকিস্তানের জাদুঘরে

প্রকাশ: ২০১৯-১১-১৩ ৭:২২:০০ পিএম
আন্তর্জাতিক ডেস্ক | রাইজিংবিডি.কম

জাদুঘরে মূর্তি রাখার মতো বিখ্যাত কেউ তিনি নন। অবশ্য কয়েক মাস আগে তার গোঁফটির আদলে গোঁফ রাখার জন্য সেলুনে লাইন ধরেছিলেন অনেক ভারতীয়। ভারতের বিমান বাহিনীর উইং কমান্ডার অভিনন্দন ভট্টাচার্যের মোমের মূর্তি পাকিস্তান বিমান বাহিনী তাদের জাদুঘরে স্থাপন করেছে। আর এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ভারতীয় ও পাকিস্তানিদের মধ্যে রীতিমতো কথার লড়াই শুরু হয়েছে।

গত ফেব্রুয়ারিতে কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধের উত্তেজনা ছড়িয়ে পড়ে। পাকিস্তানের অভ্যন্তরে বিমান হামলা চালাতে যেয়ে অভিনন্দনের বিমানটি ভূপাতিত হয়। পরে পাকিস্তান সেনাবাহিনী অভিনন্দনকে জিজ্ঞাসাবাদের একটি ভিডিও প্রকাশ করে। এতে দেখা যায় পাকিস্তানি সেনা কর্মকর্তাদের সঙ্গে চা পান করছেন অভিনন্দন। সেনাদের প্রশ্নের জবাব দিতে তিনি অস্বীকার করেন। তবে তাকে দেওয়া  চায়ের প্রশংসা করেন অভিনন্দন। পাকিস্তানের হাতে আটকের পর ভারতীয়দের কাছে রীতিমতো নায়ক বনে যান এই বিমান সেনা।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, করাচিতে পাকিস্তান বিমান বাহিনীর জাদুঘরে প্রদর্শনীর জন্য অভিনন্দনের মোমের মূর্তি রাখা হয়েছে। আটকের সময় তার গায়ে যে পোশাক ছিলো তেমনি পোশাক পরানো হয়েছে মূর্তির গায়ে। এছাড়া পাকিস্তানের সেনা কর্মকর্তাদের সঙ্গে বসে যে কাপে চা পান করেছিলেন তিনি, সেই কাপটিও রাখা হয়েছে মূর্তির পাশে।

অভিনন্দনকে আটক করা পাকিস্তান নিজেদের বিজয় হিসেবেই দেখে।

জাদুঘরে ঘুরতে আসা হামনা শাইখ নামের এক কলেজ শিক্ষার্থী বলেন, ‘হামলার চেষ্টার সময় অভিনন্দন আটক হয়েছিলেন এবং দুদিনের মধ্যে শান্তির বার্তা দিতে স্বদিচ্ছার প্রতীক হিসেবে তাকে মুক্তি দেওয়া হয়েছিল। তার সবকিছু এখন প্রদর্শনীর জন্য রাখা হয়েছে। এগুলো দেখে আজ বেশ ভালো লাগছে।’

তবে এই প্রদর্শনীর খবর ভারতীয়রা মোটেই ভালো চেখে দেখেনি। সামাজিক যোগাযোগমাধ্যমে এ নিয়ে ভারতীয় ও পাকিস্তানিদের মধ্যে কথার লড়াই শুরু হয়েছে।

ভারতের অন্যতম জনপ্রিয় টেলিভিশন নেটওয়ার্ক টাইমস নাউ এই প্রদর্শনীকে ‘বিচ্ছিরি প্রচারণা’ বলে মন্তব্য করেছে।


ঢাকা/শাহেদ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

বলিউডে আগ্রহী দ্য রক

২০১৯-১২-০৮ ১১:৩৬:৫৩ এএম

বাসচাপায় নিহত ৩

২০১৯-১২-০৮ ১১:২৩:৪৪ এএম

রোমান সানার দলগত সোনা জয়

২০১৯-১২-০৮ ১০:৫৬:২৩ এএম

হৃতিকের প্রশংসায় রানী

২০১৯-১২-০৮ ১০:৪৮:০৫ এএম

ঢাকায় সালমান-ক্যাটরিনা

২০১৯-১২-০৮ ১০:৩০:০৪ এএম