অস্ত্র জড়ো করছে হংকংয়ের শিক্ষার্থীরা

প্রকাশ: ২০১৯-১১-১৪ ৬:১১:০২ পিএম
আন্তর্জাতিক ডেস্ক | রাইজিংবিডি.কম

বিক্ষোভের চতুর্থ দিনে গণতন্ত্রপন্থিরা হংকংয়ের একাংশ অচল করে ফেলেছে। বৃহস্পতিবার চীন শাসিত শহরটির স্কুল বন্ধ রাখতে কর্তৃপক্ষকে বাধ্য করেছে তারা। মহাসড়কগুলো অবরুদ্ধ করে শিক্ষার্থীরা হাতে তৈরি অস্ত্র জড়ো করে ক্যাম্পাস শোডাউনের প্রস্তুতি নিচ্ছে।

চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির মুখপাত্র গ্লোবাল টাইমস টুইটার বার্তায় জানিয়েছিল, হংকং কর্তৃপক্ষ গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে সহিংস পরিস্থিতি মোকাবেলায় কারফিউ জারি করতে যাচ্ছে। কিছুক্ষণ পর অবশ্য সেই টুইট বার্তা সংবাদমাধ্যমটি মুছে ফেলেছে। পত্রিকাটির সম্পাদকের পক্ষ থেকে জানানো হয়েছে, এ সংক্রান্ত পর্যাপ্ত তথ্য এই মুহূর্তে তাদের হাতে নেই।

এদিকে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, কয়েক হাজার শিক্ষার্থী হংকংয়ের কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে খাদ্য, ইট, পেট্রোল বোমা, তীর-ধনুক ও গুলতিসহ হাতে তৈরি অস্ত্র জড়ো করেছে।

পুলিশ জানিয়েছে, নিউ টেরিটোজ এলাকার চাইনিজ ইউনিভার্সিটি তীর-ধনুক, গুলতিসহ ‘অস্ত্র কারখানা ও একটি অস্ত্রাগার’ হয়ে উঠেছে।

পুলিশ সুপার (জনসংযোগ) তিসে চুন-চাং সংবাদ সম্মেলনে বলেছেন, ‘তাদের কর্মকাণ্ড সন্ত্রাসবাদের কাছাকাছি আরেকটি পদক্ষেপ।’ পুলিশ সাময়িকভাবে ‘অতি উৎসাহী দাঙ্গাবাজদের’ এড়িয়ে চলবে বলেও জানিয়েছেন তিনি।

বিক্ষোভকারীরা গাড়ি ও বিভিন্ন ভবনে অগ্নিসংযোগ করেছে, পুলিশ স্টেশন ও ট্রেনে পেট্রোল বোমা ছুঁড়েছে, সড়কগুলোতে পদচারী সেতু থেকে ময়লা-আবর্জনা ফেলেছে এবং শপিংমল ও ক্যাম্পাসে ভাঙচুর চালিয়েছে। বৃহস্পতিবার সকালে পুলিশ কর্মকর্তাদের লক্ষ্য করে হংকং পলিটেকনিক ইউনিভার্সিটির শিক্ষার্থীরা তীর ছুঁড়েছে।

অপরাধী প্রত্যর্পণ বিল বাতিলের দাবিতে গত জুন থেকে হংকংয়ে বিক্ষোভ শুরু হয়। টানা বিক্ষোভের মুখে ওই বিল শেষ পর্যন্ত গত মাসে বাতিল ঘোষণা করেন হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি ল্যাম। তবে গণতন্ত্রপন্থিরা নির্বাচনসহ সংস্কারের দাবিতে বিক্ষোভ চালিয়ে যাচ্ছে।


ঢাকা/শাহেদ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

সোনার লড়াইয়ে সালমাদের পুঁজি ৯১

২০১৯-১২-০৮ ১২:৫৪:৫৩ পিএম

এবার এলো দশম সোনা

২০১৯-১২-০৮ ১২:৩৭:০৯ পিএম

দ্রুত রক্তপড়া যেভাবে বন্ধ করবেন

২০১৯-১২-০৮ ১২:৩৫:৩৬ পিএম

খেত নষ্ট করল ছাগল; মারা গেলেন যুবক

২০১৯-১২-০৮ ১২:২৫:৩৮ পিএম

হেমন্তের সন্ধ্যায় হাছনজানের রাজা

২০১৯-১২-০৮ ১২:১৯:০৯ পিএম

সাত মিনিটের ঝড়ে নেইমারদের জয়

২০১৯-১২-০৮ ১২:০৯:২৬ পিএম