ত্রিপুরায় অনির্দিষ্টকালের হরতাল ঘোষণা

প্রকাশ: ২০১৯-১২-০৮ ১০:৫৯:৩৮ পিএম
আগরতলা থেকে অভিজিৎ ঘোষ | রাইজিংবিডি.কম

সিটিজেনশিপ এমেন্ডমেন্ট বিল বা ক্যাব-এর বিরোধিতা করে ত্রিপুরায় অনির্দিষ্টকালের জন্য হরতালের ডাক দিয়েছে ‘জয়েন্ট মুভমেন্ট এগেইনন্সট সিটিজেনশিপ এমেন্ডমেন্ট বিল’ নামে নতুন একটি সংগঠন। সংগঠনটি রাজ্যের আদিবাসী নেতৃত্ব জন্ম দিয়েছে।

সোমবার থেকে সংগঠনটির ডাকে অনির্দিষ্টকালের জন্য শুরু হবে হরতাল কর্মসূচি।

ভারতের বহুল চর্চিত নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে সরব সারাদেশ। সোমবার সংসদের লোকসভা অধিবেশনে পেশ করা হবে ক্যাব এবং পাশও করানো হবে। কেননা লোকসভায় দেশের শাসক দল বিজেপি সংখ্যা গরিষ্ঠ। এখানে বিল পাশ না হওয়ার কোনো কারণ নেই।

মঙ্গলবারে এই বিল উঠবে রাজ্য সভায়। রাজ্য সভাতেও নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হওয়ার সম্ভাবনা অনেক বেশি। তবে কিছুটা হলেও বেগ পেতে হবে কেন্দ্রীয় সরকারকে।

সোমবার নাগরিকত্ব সংশোধনী বিল যেন পাশ না করা হয়, তার সমস্ত রকমের চেষ্টা চালাচ্ছে রাজ্যের আদিবাসী দলগুলি। রাজ্যের শাসক দল বিজেপির শরিক আইপিএফটি ব্যাতিত সব কয়টি দল এক মঞ্চে এসেছে। তবে আইপিএফটিও তীব্র বিরোধিতা করছে ক্যাবের।

ত্রিপুরার সমস্ত উপজাতি দল এক মঞ্চে এসে গঠন করেছে ‘জয়েন্ট মুভমেন্ট এগেইন্সট সিটিজেনশিপ এমেন্ডমেন বিল’। এই সংগঠনের সভাপতি প্রদূত কিশোর দেববর্মন ও কনভেনার এনটনি দেববর্মা। সংগঠনের নেতা জগদীশ দেববর্মা এক সাংবাদিক সম্মেলনের মাধ‌্যমে ত্রিপুরায় হরতালের ঘোষণা দেন।

রাজ্য সরকার আদিবাসী নেতাদের ডাকদ্রেতাল মানছে কি না? এই প্রশ্নে রাজস্ব মন্ত্রী এন সি দেববর্মা জানান, এ বিষয়ে তিনি কিছু বলতে পারবেন না। তিনি বল ঠেলে দিয়েছেন স্বরাষ্ট্র দপ্তরের কোর্টে।

শাসক দল বিজেপি'র প্রদেশ মুখপাত্র নবেন্দু ভট্টাচার্য ‘জয়েন্ট মুভমেন্ট এগেইন্সট সিটিজেনশিপ এমেন্ডমেন্ট বিল’ এই সংগঠনের ডাকা হরতালের তীব্র বিরোধিতা করেছেন। তিনি বলেন, ‘এই সমস্ত দলের কোনো ভিত্তি নেই।’

প্রশ্ন হচ্ছে,ম আদিবাসী নেতৃত্ব অনির্দিষ্টকালের জন্য গোটা রাজ্যে হরতালের ডাক দেওয়ায় সমস‌্যায় পড়েছে সাধারণ মানুষ। যানবাহন চলবে না। বন্ধ থাকবে রেল চলাচলও।

আদিবাসী নেতৃত্ব ও তাদের অনুগামীরা রাজ্যের বিভিন্ন জায়গাতে পিকেটিং চালাতে পারে। এজন‌্য সাধারণ মানুষ আশঙ্কায় রয়েছে।

পুলিশ প্রশাসন জানায়, হরতালকে কেন্দ্র করে যেন কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে তার জন্য সব রকমের ব্যবস্থা করেছে পুলিশ। রাজ্য সরকারের পক্ষে জানানো হয়েছে তারা এই হরতাল মানবে না। পুলিশ তার জন্য প্রস্তুত থাকবে।

 

ত্রিপুরা/অভিজিৎ/সনি


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

রাজামৌলির মুখোমুখি প্রভাস

২০২০-০১-২৭ ১:৫৮:২৭ এএম

রুবেলের কাছে পপি স্পেশাল

২০২০-০১-২৭ ১:০৯:২৭ এএম

বাবুল চিশতির শ্যালকের জামিন

২০২০-০১-২৭ ১:০৪:৩০ এএম

দক্ষিণ আফ্রিকার সামনে বিশাল লক্ষ্য

২০২০-০১-২৬ ১০:৫১:২৮ পিএম

রাজশাহীতে সিআইডির ফরেনসিক ল্যাব

২০২০-০১-২৬ ১০:৪৭:৫৩ পিএম