ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বিক্ষোভে উত্তাল ত্রিপুরা-আসাম, সেনা মোতায়েন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৬, ১১ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিক্ষোভে উত্তাল ত্রিপুরা-আসাম, সেনা মোতায়েন

নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে বিক্ষোভে উত্তাল হয়ে পড়েছে ভারতের ত্রিপুরা ও আসাম রাজ্য। পরিস্থিতি সামলাতে সেনা নামানো হয়েছে বলে জানিয়েছে এনডিটিভি অনলাইন।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, জেলা কর্মকর্তাদের অনুরোধে আসাম ও ত্রিপুরার বেশ কয়েকটি এলাকায় সেনা নামানো হয়েছে। বঙ্গাইগাঁও ও ডিব্রুগড়ে দুই কলাম সেনা নামানো হয়েছে। আর ত্রিপুরার কাঞ্চনপুর ও মনু এলাকায় নামানো হয়েছে আরো দুই কলাম সেনা। এক কলামে থাকে ৭০ জন সেনা, যার নেতৃত্বে থাকেন এক বা দু’জন কর্মকর্তা।

সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল আমান আনন্দ এক বিবৃতিতে জানিয়েছেন,ফিল্ড কমান্ডার ও সেনা সদর দপ্তর অবস্থা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে।

এনডিটিভি জানিয়েছে, অতিরিক্ত হিসেবে পুলিশের বিশেষ বাহিনী আসামের দিব্রুগড় জেলায় মোতায়েন করা হয়েছে। উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে আধাসামরিক বাহিনীর পাঁচ হাজার সদস্য মোতায়েনের জন্য প্রস্তুত রাখা হয়েছে।

গত সোমবার লোকসভায় বিরোধীদের প্রবল আপত্তি সত্ত্বেও পাস হয় নাগরিকত্ব (সংশোধনী) বিল। বিজেপির নেতৃত্বাধীন এনডিএ নিম্ন কক্ষে সংখ্যাগরিষ্ঠ। রাজ্যসভায় পাস হলে বিলটির আইনে পরিণত হওয়ায় আর কোনো বাধা থাকবে না। তবে মঙ্গলবার থেকেই বিলটির বিরুদ্ধে ত্রিপুরা ও আসামে বিক্ষোভ শুরু হয়।

বিলটিতে পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে আসা অমুসলিম শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে।

আনন্দবাজার অনলাইন জানিয়েছে, উত্তর ত্রিপুরা জেলার কাঞ্চনপুরে বন্‌ধ সমর্থকদের হঠাতে পুলিশকে ১০ রাউন্ড ফাঁকা গুলি ছুড়তে হয়। ধলাই জেলার মনুঘাট এবং ৮২ মাইল বাজারে একের পর এক দোকানে আগুন লাগায় বন্‌ধ সমর্থকরা। ভাঙচুর করে লুটপাট চালানো হয়। আগরতলা শহরের উত্তর গেট এলাকায় বন্‌ধ সমর্থকরা অবরোধে নামেন। পুলিশ শতাধিক অবরোধকারীকে গ্রেফতার করেছে। যাতে কোনও গুজব না ছড়ায় তার জন্য ত্রিপুরায় মোবাইল ইন্টারনেট এবং এসএমএস পরিষেবা আগামী ৪৮ ঘণ্টার জন্য বন্ধ রাখার নির্দেশ দিয়েছে রাজ্য সরকার।

বিলের প্রতিবাদে গুয়াহাটিতেও পথে নেমে পড়েছেন কলেজের ছাত্রছাত্রীরা। প্রতিবাদে সামিল হয়েছেন গুয়াহাটি মেডিকেল কলেজ ও আসাম ইঞ্জিনিয়ারিং কলেজসহ বেশির ভাগ কলেজের ছাত্রছাত্রীরা। রাজধানী দিসপুরে যাওয়ার পথে মূল সড়ক গুয়াহাটি-শিলং রোড অবরোধ করেছেন তাঁরা। অবরোধ ওঠাতে কাঁদানে গ্যাস ছুড়েছে পুলিশ। ডিব্রুগড়ের চাউলধোওয়ায় পুলিশের লাঠিতে গুরুতর জখম হয়েছেন জনাকয়েক ছাত্র। বিক্ষোভের জেরে ডিব্রুগড় ও গুয়াহাটির বিশ্ববিদ্যালয়গুলিতে যাবতীয় পরীক্ষা অর্নির্দিষ্টকালের জন্য বন্ধ রাখা হয়েছে।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়