করোনার দ্বিতীয় ধাক্কার প্রস্তুতি নিচ্ছে চীন

প্রকাশ: ২০২০-০৩-২৯ ৫:৫৮:১১ পিএম
আন্তর্জাতিক ডেস্ক | রাইজিংবিডি.কম

করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় দফা ধাক্কার জন্য প্রস্তুতি নিচ্ছেন চীন। রোববার দেশটির ন্যাশনাল হেলথ কমিশন এ তথ্য জানিয়েছে।

সংস্থাটি জানিয়েছে, চীনে করোনাভাইরাসের ‘অভ্যন্তরীণ সংক্রমণ মূলত বন্ধ হয়ে গেছে।’ তবে বিদেশ ফেরত চীনাদের কারণে সংক্রমণের হার বাড়তে শুরু করেছে।

সংস্থার মুখপাত্র মি ফেং বলেন, ‘চীনে ইতোমধ্যে বিদেশ থেকে ৬৯৩ জন করোনা আক্রান্ত প্রবেশ করেছেন, যার মানে হচ্ছে নতুন করে সংক্রমণের সম্ভাবনা তুলনামূলকভাবে বেশি।’

কমিশনের দেওয়া তথ্যে দেখা গেছে, গত সাত দিনে চীনে ৩১৩ জন আক্রান্তের তথ্য রেকর্ড করা হয়েছে। তবে এদের মধ্যে কেবল ছয়টি অভ্যন্তরীণ সংক্রমণ।

শনিবার মূল ভূখন্ডে ৪৫ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। এর আগের দিন এই সংখ্যা ছিল ৫৪। এদের মধ্যে এক জন ছাড়া সবাই বিদেশ ফেরত।

রোববার থেকে উড়োজাহাজ সংস্থাগুলোকে আন্তর্জাতিক ফ্লাইট কমানোর নির্দেশ দিয়েছে সরকার। আর বিদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে শনিবার থেকে।

এদিকে শনিবার চীনে করোনাভাইরাসে আরো পাঁচ জনের মৃত্যু হয়েছে। এদের সবাই উহানের বাসিন্দা ছিলেন। এই উহান থেকেই ডিসেম্বরে সারা বিশ্বে ছড়াতে শুরু করে করোনাভাইরাস। অবশ্য গত ১০ দিনে শহরটিতে নতুন করে স্রেফ এক জন আক্রান্তের তথ্য রেকর্ড করা হয়েছে।

ডিসেম্বর থেকে এ পর্যন্ত চীনে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮১ হাজার ৪৩৯ জন। আর মারা গেছেন তিন হাজার ৩০০ জন।


ঢাকা/শাহেদ


     




আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

ঢাকার যে ৩৮ এলাকা আংশিক লকডাউন

২০২০-০৬-০৭ ১২:৫৭:৫৭ পিএম

টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১

২০২০-০৬-০৭ ১২:৪০:২৬ পিএম

আইপিএল আয়োজনে আগ্রহী আরব আমিরাত

২০২০-০৬-০৭ ১২:০৮:২২ পিএম
কাল্পনিক গল্প

জীবন গাঙের নাইয়া

২০২০-০৬-০৭ ১২:০৬:০৭ পিএম