সংঘাতপূর্ণ অঞ্চলে করোনা নিয়ে জাতিসংঘের আশঙ্কা

প্রকাশ: ২০২০-০৪-০৪ ১০:১২:০৯ এএম
আন্তর্জাতিক ডেস্ক | রাইজিংবিডি.কম

যুদ্ধ-সংঘাতপূর্ণ অঞ্চলে করোনাভাইরাসের প্রভাব ভয়ানক হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। সিরিয়া, লিবিয়া ও ইয়েমেনের মতো বিরোধপূর্ণ দেশে ‘এখনো খারাপ পরিস্থিতি আসেনি’ বলে সতর্ক করলেন তিনি।

নতুন করে আবারো ‍যুদ্ধবিরতির আহ্বান জানালেন বিরোধপূর্ণ দেশগুলোকে। যুদ্ধবিধ্বস্ত এসব দেশকে করোনাভাইরাস মহামারির বিরুদ্ধে লড়াই করার সুযোগ দিতে অনুরোধ করেছেন গুতেরেস।

সিরিয়া, লিবিয়া ও ইয়েমেনের মতো দেশকে নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন জাতিসংঘ প্রধান, ‘এখনো খারাপ সময় আসেনি। কোভিড-১৯ ঝড় এখন এসব সংঘাতপূর্ণ অঞ্চলেও আসছে।’

২৩ মার্চ যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছিলেন গুতেরেস। কয়েকটি দেশ সাড়া দিলেও এখনো একাধিক দেশে চলছে অস্ত্রের ঝনঝনানি। এতে করে করোনার বিরুদ্ধে লড়াইয়ের সুযোগ পাচ্ছে না তারা।

গুতেরেস বলেছেন, ‘এখনই এটা প্রয়োজন। ভাইরাস দেখিয়েছে, এটা কত দ্রুত সীমান্ত অতিক্রম করে গ্রাস করছে দেশগুলোকে এবং মানুষকে অসহায় বানাচ্ছে।’

ক্যামেরুন, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, কলম্বিয়া, লিবিয়া, মিয়ানমার, ফিলিপাইন, দক্ষিণ সুদান, সুদান, সিরিয়া, ইউক্রেন ও ইয়েমেন এই সংকটে জাতিসংঘ প্রধানের হস্তক্ষেপ চেয়েছে।


ঢাকা/ফাহিম


     




আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

‘জাফরুল্লাহ ঝুঁকিমুক্ত নন’

২০২০-০৬-০৭ ২:৪৪:১০ এএম

বাঙালির মুক্তির সনদ ৬ দফা

২০২০-০৬-০৭ ১:৫৪:৪৮ এএম

অন্যদের চেয়ে এগিয়ে তাপসী

২০২০-০৬-০৭ ১:৩০:৫৮ এএম

করোনায় মৃত্যু ৪ লাখ ছাড়িয়ে

২০২০-০৬-০৬ ১১:৪২:১২ পিএম

মালদ্বীপ থেকে ফিরলো ২৬৫ বাংলাদেশি

২০২০-০৬-০৬ ১১:৩১:৩০ পিএম

আয়কর বিভাগের ৫ কর্মকর্তা আক্রান্ত

২০২০-০৬-০৬ ১০:৪৭:৩৭ পিএম