ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

করোনা প্রতিরোধে ‍উকুনের ওষুধ!

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০৯, ৫ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনা প্রতিরোধে ‍উকুনের ওষুধ!

উকুনের ওষুধ করোনাভাইরাস মারতে সক্ষম এবং কোভিড-১৯ রোগের চিকিৎসায় ব্যবহার হতে পারে দাবি করেছেন একদল অস্ট্রেলিয়ান গবেষক। অ্যান্টি-প্যারাসিটিক ধরনের এ ওষুধ উকুন মারার কাজে ব্যবহৃত হয়। এই ওষুধ দিয়ে ৪৮ ঘণ্টার মধ্যে করোনাভাইরাসকে মেরে ফেলতে সক্ষম হয়েছেন জানালেন তারা।

মেলবোর্নের মোনাশ বিশ্ববিদ্যালয়ের মোনাশ বায়োমেডিসিন ডিসকভারি ইনস্টিটিউট ও দ্য পিটার ডোহার্টি ইনস্টিটিউট অব ইনফেকশন অ্যান্ড ইমিউনিটির যৌথ গবেষণায় দেখা গেছে, প্রচলিত উকুন মারার ওষুধ ‘আইভারমেক্টিন’ এর একটি ডোজও মানুষের কোষে বাড়তে থাকা করোনাভাইরাসের বৃদ্ধি থামাতে পারে। অবশ্য ভাইরাসের ওপর আইভারমেক্টিন কীভাবে কাজ করে তা এখনো অজানা। মানুষের দেহে এর ক্লিনিক্যাল পরীক্ষা করতে আরো সময় লাগবে এবং গবেষকরা এখনো জানার চেষ্টা করছেন, মানুষের জন্য আইভারমেক্টিন কী পরিমাণে প্রয়োগ নিরাপদ।

আপাতত প্রাথমিক পরীক্ষায় দেখা গেছে, আইভারমেক্টিন করোনাভাইরাসের ক্রমবর্ধমান বৃদ্ধি রোধ করে দেয়। এটাকেই সাফল্যের একটি ধাপ হিসেবে দেখছেন গবেষকরা। গবেষণার নেতৃত্বে থাকা মোনাশ বায়োমেডিসিন ডিসকভারি ইনস্টিটিউটের সিনিয়র গবেষক কাইলি ওয়াগস্টাফ বলেছেন, আইভারমেক্টিন কার্যকর প্রমাণিত হলে করোনাভাইরাসের প্রতিষেধক প্রস্তুত না হওয়া পর্যন্ত এটার ব্যবহার বিবেচনা করা যেতে পারে। তবে সতর্কভাবে এগোতে হবে। এখন প্রাক-ক্লিনিক্যাল ও ক্লিনিক্যাল পরীক্ষার জন্য তহবিলের প্রয়োজন বললেন এ গবেষক।


ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ