ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

করোনার বিরুদ্ধে ৯ মিনিটের অন্ধকার জয়ের গল্প

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৪, ৫ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনার বিরুদ্ধে ৯ মিনিটের অন্ধকার জয়ের গল্প

করোনাভাইরাসের বিস্তার রোধে ভারতের ২১ দিনের লকডাউনের ১২তম দিন আজ। প্রাণঘাতী ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সংহতি জানাতে রাত ৯টায় ৯ মিনিটের জন্য ঘরে ঘরে সব আলো নিভে গেলো। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির "৯ পিএম-৯ মিনিট" এর ডাকে সাড়া দিয়ে কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে লাখ লাখ লোক যোগ দিলো।

করোনাভাইরাস নিয়ে বরাবরই সোচ্চার মোদি। ভাইরাসটির সংক্রমণ রোধে প্রথমে জনতা কারফিউর ডাক দেন তিনি। ব্যাপক সাড়া পান সবার কাছ থেকে। দ্বিতীয়বার জাতির উদ্দেশে ভাষণ দিয়ে ২১ দিনের লকডাউন ঘোষণা করেন প্রধানমন্ত্রী। করোনার বিরুদ্ধে ভারতবাসীর ঐক্যবদ্ধ লড়াইয়ের প্রত্যাশা নিয়ে রোববার পুরো দেশে আলো নিভিয়ে মোমবাতি বা প্রদীপ জ্বালানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

রাত ৯টা বাজতেই ঘরে ঘরে আলো নিভতে থাকে। বারান্দায় দাঁড়িয়ে প্রদীপ জ্বালিয়ে, টর্চের সুইচ অন করে এবং মোবাইলের আলো দিয়ে করোনার অন্ধকার জয়ের গল্প লেখে লাখ লাখ ভারতবাসী।

গত শুক্রবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে মোদি বলেছিলেন, ‘যেভাবে আপনারা সবাই এই সংকটে সাড়া দিয়েছেন, তা প্রশংসনীয়। ভারতীয়রা দেখিয়ে দিয়েছে কীভাবে ঘরের মধ্যে থাকতে হয়, পুরো বিশ্বকে অনুপ্রাণিত করেছে। লকডাউনে ভারত দৃষ্টান্ত তৈরি করেছে, যা অন্যরাও অনুসরণ করছে।’

সবাইকে একসঙ্গে নিয়ে এই পরিস্থিতি কাটিয়ে উঠতে আশাবাদী ভারত প্রধানমন্ত্রী, ‘আমি আপনাদের বলতে চাই, এই সময় কেউ একা নয়। আমরা সবাই একসঙ্গে আছি। একসঙ্গে থেকে এই অন্ধকার সময় পার করতে হবে। এই করোনার প্রভাব সবচেয়ে বেশি পড়েছে গরীবদের ওপর। এই অন্ধকার জিতে আলো ছড়াতে আমাদের সবাইকে এক হতে হবে।’

সামাজিক দূরত্ব ও লকডাউনের বিধিনিষেধ কঠোরভাবে মেনে চলার নির্দেশ দিয়ে টুইট করেন মোদি। কদিন আগে এক ভিডিও বার্তায় ঘরে অলস সময়ে যোগব্যয়াম অনুশীলনের পরামর্শ দেন তিনি।

এপর্যন্ত ভারতে ৩,৫৮৮ লোক করোনায় আক্রান্ত, মৃত্যু ৯৯ জনের।


ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়