ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের দাবি রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫৫, ৯ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের দাবি রাশিয়ার

করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের দাবি জানিয়েছে রাশিয়ান রিসার্চ সেন্টার।

এছাড়া, আগামী জুনেই ওই ভ্যাকসিন পরীক্ষামূলকভাবে মানব শরীরে প্রয়োগ করা হবে বলে জানিয়েছে তারা।

বৃহস্প্রতিবার (৯ এপ্রিল) রাশিয়ার ভেক্টর স্টেট ভাইরোলজি অ্যান্ড বায়োটেকনোলজি সেন্টারের প্রধান রিনাট ম্যাক্সিওটোভের বরাত দিয়ে দি মস্কো টাইমস এ তথ্য জানান।

প্রতিবেদনে বলা হয়, ইতোমধ্যেই যুগান্তকারী এই আবিষ্কার নিয়ে ভিডিও কনফারেন্সে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেছেন ওই সেন্টারের প্রধান রিনাট ম্যাক্সিওটোভ।

ম্যাক্সিওটোভ জানিয়েছেন, করোনাভাইরাসের ভ্যাকসিন তাদের ল্যাবে আবিষ্কার করা হয়েছে। প্রথম পর্যায়ের পরীক্ষার জন্য তিনটি ভ্যাকসিন ২৯ জুন থেকে মানব শরীরে পরীক্ষামূলকভাবে প্রয়োগ করার জন্য প্রস্তুত তারা।

ম্যাক্সিওটোভ আরো জানিয়েছেন, ইতোমধ্যেই যাদের শরীরে ওই ভ্যাকসিন পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হবে তেমনই ১৮০ জনকে নিয়ে একটি গ্রুপ তৈরি করা হয়েছে। এমন কি এব্যাপারে ৩০০টি আবেদনও তারা পেয়েছেন।

তিনি আরও জানিয়েছেন, রাশিয়ার কল্টসোভো এলাকার ল্যাবে বিজ্ঞানীরা ওই ভ্যাকসিন নিয়ে কাজ করে চলেছেন। আগামী ৩০ এপ্রিল করোনা মোকাবিলায় তৈরি ওই ভ্যাকসিন ইঁদুর, খরগোশ ও অন্য পশুদের উপর পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হবে।

বিশ্বজুড়ে ভয়াবহ পরিস্থিতি তৈরি করেছে করোনাভাইরাস। এই পরিস্থিতিতে এবার রাশিয়ার বিজ্ঞানীরা যদি সত্যিই করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারে সাফল্য পান তবে তা হবে বিশ্বের কাছে সবচেয়ে বড় পুরস্কার।



ঢাকা/জেনিস

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়