মাদ্রিদ-বার্সেলোনায় লকডাউন উঠছে সোমবার

প্রকাশ: ২০২০-০৫-২৩ ২:১১:৩৭ এএম
নিউজ ডেস্ক | রাইজিংবিডি.কম

করোনাভাইরাসে শুক্রবার (২২ মে) স্পেনে ৫৬ জনের মৃত্যু হয়েছে। তাতে মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৮ হাজার ৬২৮। স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্যমতে টানা ষষ্ঠ দিনের মতো দেশটিতে ১০০ জনের নিচে মৃত্যু হলো। খবর আল জাজিরার।

যদিও শুক্রবার স্পেনের মোট মৃতের তালিকায় আরো ৬৮৮ জনের নাম যুক্ত করা হয়েছে। বিভিন্ন অঞ্চল থেকে সংশোধিত মৃতের তালিকা আসছে। তাতে বাড়ছে মোট মৃতের সংখ্যা।

দেশটিতে আক্রান্ত ও মৃতের সংখ্যা কমে আসায় সোমবার থেকে বড় বড় শহর থেকে শুরু করে গোটা দেশই লকডাউন মুক্ত হচ্ছে। সেক্ষেত্রে এতোদিন কঠোর লকডাউনের মধ্যে থাকা মাদ্রিদ, বার্সেলোনা, কাস্তিলা ও লায়নও আংশিক মুক্ত হবে। প্রবেশ করবে লকডাউন তোলার প্রথম ধাপে।

কারণ, এই শহরগুলোতে এখনো আক্রান্তের সংখ্যা তুলনামূলক বেশি। শুক্রবার স্পেনে যে ৪৪৬ জন নতুন করে আক্রান্ত হয়েছে তার মধ্যে ২৫০ জনই বার্সেলোনা, মাদ্রিদ ও কাস্তিলার।

তারপরও সোমবার থেকে রিয়াল, বার্সেলোনা ও কাস্তিলাসহ স্পেনের মানুষ ঘরের বাইরে বের হওয়ার অনুমতি পাবেন, যেতে পারবেন উন্মুক্ত স্থানের বারে ও রেস্টুরেন্টে (৫০ মোট আয়তনের ৫০ শতাংশের বেশি খুলতে পারবে না)। যোগ দিতে পারবেন দশজনের সঙ্গে আলোচনা ও আড্ডায়। যেতে পারবেন প্রার্থনা করতে গির্জায়।

সোমবার থেকে স্পেনে সীমিত আকারে খুলবে সিনেমা হল, ইনডোর রেস্টুরেন্ট ও শপিং মল।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে এমনটাই জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী সালভাদর ইলা।

 

ঢাকা/আমিনুল


     




আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

বড় জয়ে শিরোপার আরও কাছে বায়ার্ন

২০২০-০৬-০৬ ৯:৫৬:০১ পিএম

গাছ তলার সেলুন

২০২০-০৬-০৬ ৯:৩২:৩৬ পিএম