ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

যুক্তরাষ্ট্রের সড়কে সড়কে ভাঙচুর, অগ্নিসংযোগ, পেট্রোল বোমা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৮, ৩০ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
যুক্তরাষ্ট্রের সড়কে সড়কে ভাঙচুর, অগ্নিসংযোগ, পেট্রোল বোমা

নিরস্ত্র আফ্রিকান-আমেরিকান ফ্লয়েডতে হত্যার প্রতিবাদে ফুঁসে উঠেছে পুরো যুক্তরাষ্ট্র। মিনিয়াপোলিস থেকে নিউ ইয়র্ক সিটি, আটলান্টা ও ওয়াশিংটন- সবখানে ছড়িয়ে পড়েছে বিক্ষোভ।

পুলিশের গাড়ি, দোকানপাট ভাঙচুর, অগ্নিসংযোগ, পেট্রোল বোমা নিক্ষেপ-রীতিমতো সহিংস পরিস্থিতি। পুলিশ পরিস্থিতি সামাল দেওয়ায় এখন মাঠে তলব করা হয়েছে ন্যাশনাল গার্ডকে।

গত সোমবার মিনিপোলিসে ফ্লয়েড নামে ৪৬ বছরের এক কৃষ্ণাঙ্গকে হত্যা করে ডেরেক চাওভিন নামে এক পুলিশ কর্মকর্তা। ভিডিও ফুটেজে দেখা গেছে, ফ্লয়েডের গলায় হাঁটু গেড়ে বসে আছেন ডেরেক।

সিএনএন জানিয়েছে, শুক্রবার রাতে ব্রুকলিনে দুটি গাড়ির ওপর পেট্রোল বোমা নিক্ষেপ করা হয়েছে। একটি বোমা গিয়ে পড়েছিল পুলিশের ভ্যানের ওপর। পুলিশ সন্দেহভাজন হামলাকারীদের গ্রেপ্তার করেছে।

১৩ মার্চ পুলিশের হাতে এক কৃষ্ণাঙ্গ নিহতের প্রতিবাদে এমনিতেই উত্তাল ছিল কেন্টাকি। ফ্লয়েডে হত্যাকাণ্ডের পর এখানকার পরিস্থিতি আরও সহিংস হয়ে ওঠে। পরিস্থিতি সামাল দিতে কেন্টাকির গভর্নর ন্যাশনাল গার্ড তলব করেছেন।

নিউ ইয়র্ক পুলিশ দপ্তর জানিয়েছে, পুলিশ দুই শতাধিক বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে। ভাংচুরের শিকার হয়েছে চারটির বেশি গাড়ি। ১২ জনের বেশি পুলিশ সদস্য আহত হয়েছে।

অকল্যান্ডে দুই পুলিশ গুলিবিদ্ধ হয়েছে। এদের মধ্যে এক জনের অবস্থা গুরুতর। এই হামলার সঙ্গে বিক্ষোভকারীরা জড়িত কিনা জানতে তদন্ত শুরু করেছে পুলিশ।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথমবারের মতো মিনেসোটায় ন্যাশনাল গার্ডের সব সদস্যকে মাঠে নামানো হয়েছে।

এই রাজ্যে ন্যাশনাল গার্ডের প্রধান মেজর জেনারেল জন এ জেনসেন জানিয়েছেন, শুক্রবার ন্যাশনাল গার্ডের ৭০০ সদস্য মোতায়েন করা হয়েছিল। শনিবার দুপুর ১২টার মধ্যে সব মিলিয়ে আড়াই হাজার সদস্যকে পাওয়া গেছে। এর মানে হচ্ছে মিনেসোটার ইতিহাসে সবচেয়ে বড় আইনপ্রয়োগ অভিযান এটি।

গভর্নর টিম ওয়ালজ বলেছেন, বিশৃঙ্খলা বাড়াতে বাইরে থেকে লোকজন এসে বিক্ষোভ মিছিলকে ব্যবহার করছে। তাই পরিস্থিতি সামাল দিতে ন্যাশনাল গার্ডকে প্রয়োজন।

ওয়াশিংটনে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। কিছু বিক্ষোভকারী লাফাইয়েতে স্কয়ারে জড়ো হলে হোয়াইট হাউজের চারপাশে অতিরিক্ত পুলিশ ও গোয়েন্দাদের মোতায়েন করা হয়েছে।

আটলান্টায় বিক্ষোভ এক পর্যায়ে সহিংস হয়ে ওঠে। সিএনএন সেন্টারের কাছে অগ্নিসংযোগ করা হয়ে এবং হামলাকারীরা সেন্টারের লবির জানালা ভাংচুর করেছে। অগ্নিসংযোগ করা গাড়ির মধ্যে অন্তত একটি পুলিশের গাড়ি রয়েছে।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়