ব্রাজিলকে ২০ লাখ অপ্রমাণিত করোনার ওষুধ দিলো যুক্তরাষ্ট্র

প্রকাশ: ২০২০-০৬-০১ ৭:২৯:৩৩ এএম
নিউজ ডেস্ক | রাইজিংবিডি.কম

মহামারি করোনাভাইরাসের নতুন হটস্পটে পরিণত হয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। দেশটিতে হু হু করে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। ইতিমধ্যে আক্রান্তের সংখ্যা ৫ লাখ ছাড়িয়েছে। মৃতের সংখ্যা প্রায় ৩০ হাজার। করোনা পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে দেশটি। এমন সময় ২০ লাখ ডোজ অপ্রমাণিত করোনাভাইরাসের ওষুধ (হাইড্রোক্সিক্লোরোকুইন) ব্রাজিলে পাঠিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউজের পক্ষ থেকে এমনটাই জানানো হয়েছে। খবর এএফপি ও আল জাজিরার।

ব্রাজিলের পক্ষ থেকে এক বিবৃতিতে এ বিষয়ে বলা হয়েছে, ব্রাজিলের ডাক্তার, নার্স ও স্বাস্থ্যকর্মীদের সুবিধার্থে করোনার প্রতিষেধক হিসেবে হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহৃত হবে। যাতে তারা ভাইরাসটির বিরুদ্ধে ভালোভাবে লড়াই করতে পারে। পাশাপাশি যারা ব্রাজিলে করোনায় আক্রান্ত হয়েছে তাদের ভেষজ ওষুধ হিসেবেও এটি ব্যবহৃত হবে। ব্রাজিল-যুক্তরাষ্ট্র করোনাভাইরাসের টিকার গবেষণায় যৌথভাবে কাজ করবে। কাজ করবে ক্লিনিক্যাল ট্রায়ালের ক্ষেত্রেও।’

শুধু হাইড্রোক্সিক্লোরোকুইনই নয়, শিগগিরই ব্রাজিলের জন্য ১ হাজার ভেন্টিলেটর পাঠাবে যুক্তরাষ্ট্র।

ম্যালেরিয়া রোগের চিকিৎসায় ব্যবহৃত হাইড্রোক্সিক্লোরোকুইন করোনার ক্ষেত্রে কার্যকর এমন কোনো বৈজ্ঞানিক প্রমাণ এখনো মেলেনি। কিছু কিছু চিকিৎসা বিজ্ঞানী মনে করছেন করোনা রোগীকে এই ওষুধ প্রয়োগ করা হলে তার অবস্থার আরো অবনতি হতে পারে।

কিন্তু যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প এই ওষুধের ভক্ত। তিনি করোনা থেকে রক্ষা পেতে দেড় সপ্তাহের অধিক সময় হাইড্রোক্সিক্লোরোকুইন সেবন করেছেন। এ ছাড়া ভারতসহ বেশ কিছু দেশ করোনার চিকিৎসায় এই ওষুধের অনুমোদন দিয়েছে।

 

ঢাকা/আমিনুল


     



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

চিংড়িতেও করোনা!

২০২০-০৭-১০ ৬:২০:২৮ পিএম

গাজীপুরে করোনা রোগী বেড়ে ৩৮২৯

২০২০-০৭-১০ ৫:৩৬:৩৬ পিএম