ঘূর্ণিঝড় নিসর্গ আঘাত হেনেছে মহারাষ্ট্র উপকূলে

প্রকাশ: ২০২০-০৬-০৩ ৪:১৯:৪৩ পিএম
আন্তর্জাতিক ডেস্ক | রাইজিংবিডি.কম

অতি প্রবল ঘূর্ণিঝড় নিসর্গ আঘাত হেনেছে ভারতের মহারাষ্ট্র উপকূলে। স্থানীয় সময় বুধবার দুপুর ১টার দিকে আলিবাগের কাছে এটি আছড়ে পড়ে।

করোনা সংকটে হিমশিম খাওয়া মুম্বাইয়ে চলতি মৌসুমে এটাই প্রথম ঘূর্ণিঝড়ের আঘাত। উপকূলীয় এই রাজ্যে এ পর্যন্ত ৪১ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে।

ভারতের আবহাওয়া দপ্তরের বুলেটিনে জানানো হয়েছে, নিসর্গের আঘাত হানার পুরা প্রক্রিয়া সম্পূর্ণ হতে তিন ঘণ্টা সময় লাগবে। ঘূর্ণিঝড়ের জেরে আলিবাগ উপকূলের বিস্তীর্ণ এলাকায় শুরু হয়েছে প্রবল ঝড়বৃষ্টি। দুপুরে এখানে বাতাসের বেগ ঘণ্টায় ৯৩ কিলোমিটার ছিল। আগামী ছয় ঘণ্টা পর এটি দুর্বল হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এর আগে বাতাসের বেগ ঘণ্টায় ১০০ থেকে ১২০ কিলোমিটার হতে পারে।

নিসর্গের দাপটে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে মুম্বাইসহ গুজরাট, দাদরা ও নগর হাভেলি ও দমন দিউয়ে। মহারাষ্ট্র ও গুজরাটে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। এই দুই রাজ্যের উপকূলীয় এলাকায় জাতীয় দুর্যোগ প্রশমন সংস্থার (এনডিআরএফ) সদস্যদের পাঠানো হয়েছে।

এনডিআরএফের প্রধান এসএন প্রধান এক ভিডিও বার্তায় বলেছেন, ‘উপকূলীয় এলাকা থেকে লোকজনকে সরিয়ে নেওয়ার কাজ শেষ হয়েছে। যাদেরকে আশ্রয় কেন্দ্রে পাঠানো হয়েছে তাদেরকে জীবন রক্ষা ও সামাজিক দূরত্ব নিশ্চিতের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। সব প্রস্তুতি সম্পন্ন।’


ঢাকা/শাহেদ


     



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

স্তনকর ও একটি নির্মম প্রতিবাদ

২০২০-০৭-১৩ ১০:১১:৪৪ পিএম

নদী ভাঙনের কবলে পুলিশ বক্স

২০২০-০৭-১৩ ১০:০৬:২৮ পিএম