ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘রেমডিসিভির করোনা আক্রান্তদের মৃত্যু ঝুঁকি কমাচ্ছে’

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৩, ১০ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
‘রেমডিসিভির করোনা আক্রান্তদের মৃত্যু ঝুঁকি কমাচ্ছে’

মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান জিলিড সায়েন্সেস ইনকরপোরেশন জানিয়েছে, সাম্প্রতিক গবেষণায় প্রাপ্ত তথ্যে দেখা গেছে অ্যান্টিভাইরাল ওষুধ রেমডিসিভির করোনা আক্রান্তদের মৃত্যু ঝুঁকি কমাচ্ছে। শুক্রবার এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি এ তথ্য জানিয়েছে।

মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের কাছ থেকে করোনা রোগীর চিকিৎসায় জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে রেমডিসিভির। এরপর কয়েকটি দেশও একই ধরনের অনুমোদন দিয়েছে। তবে ভাইরাসের চিকিৎসার ক্ষেত্রে এই ওষুধের কার্যকারিতা সম্পর্কে আরও তথ্যের প্রয়োজন বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে।

গত এপ্রিলে রেমডিসিভিরের ট্রায়ালের পরিসংখ্যান তুলে ধরে জিলিড সায়েন্সেস জানিয়েছে, মৃত্যু ঝুঁকি হ্রাসের সাম্প্রতিক এই তথ্য নিশ্চিত হতে এখন রেমডিসিভিরের ক্লিনিক্যাল ট্রায়াল প্রয়োজন।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, তারা ৩১২ জন রোগীর চিকিৎসায় ওষুধটি ব্যবহারের তথ্য বিশ্লেষণ করেছে। পৃথকভাবে একই লক্ষণযুক্ত ৮১৮ জন রোগীর একটি দলকে প্রচলিত পদ্ধতিতে চিকিৎসার তথ্য যাচাই করা হয়েছে।

বিশ্লেষণে দেখা গেছে, রেমডিসিভির প্রয়োগের পর ১৪ তম দিনে ৭৪ দশমিক ৪ শতাংশ করোনা রোগী সুস্থ হয়েছেন। সেই তুলনায় প্রথাগত চিকিৎসায় সুস্থতার হার ৫৯ শতাংশ। রেমডিসিভির ব্যবহারের পরও ১৪ তম দিনে মৃত্যুর হার ছিল ৭ দশমিক ৬ শতাংশ। আর প্রথাগত চিকিৎসা পদ্ধতি প্রয়োগ করা রোগীদের মধ্যে এই হার ছিল ১২ দশমিক ৫ শতাংশ।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়