সরকারি ৬.৭৮ একর জমি আত্মসাতে মামলা

প্রকাশ: ২০১৯-০৭-২০ ৯:১৯:২৩ পিএম
এম এ রহমান | রাইজিংবিডি.কম

নিজস্ব প্রতিবেদক: সরকারি স্টীল মিলের সাড়ে ৬ একর জমি গোপনে বিক্রির মাধ্যমে ৬ কোটি টাকা আত্মসাতের দায়ে ৯ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

শনিবার বিকেলে দুদকের খুলনা সমন্বিত জেলা কার্যালয়ে দুদকের উপ-সহকারী পরিচালক নরুল ইসলাম বাদী হয়ে মামলাটি দায়ের করেন। দুদকের জনসংযোগ দপ্তর সূত্রে বিষয়টি জানা গেছে।

আসামিরা হলেন- বর্তমান মিল মালিক ফজল-ই-হোসেন, কুরাইশি স্টীলস লিমিটেডের আগের মালিক সাফাকাত হোসেন, মোহাম্মদ হোসেন, ফখরুদ্দিন মো: জালালী, কুরাইশি স্টীলস লিমিটেডের জমির ক্রেতা এনায়েত হোসেন, শেখ মাহাবুব রহমান, জমি বিক্রয় দলিলের সাক্ষী মো: সিরাজুল ইসলাম হাওলাদার, আমাতুল্লাহ এফ হোসেন ও মো: মজিবর রহমান।

মামলার এজাহার সূত্রে জানা যায়, খুলনার লবনচরা এলাকায় ৬.৭৮ একর জমির উপর ব্যক্তি মালিকানায় কুরাইশি স্টীল লিমিটেডকে ১৯৭২ সালে জাতীয়করণ করা হয়।  যা বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশন (বিএসইসি) এর নিয়ন্ত্রণে সরকারি প্রতিষ্ঠান হিসেবে পরিচালিত হয়ে আসছিল। পরে ১৯৮৪ সালে বেসরকারি নীতির আলোকে সরকার বা বিএসইসি‘র শেয়ার ৪৩.৬ শতাংশ এবং ক্রেতা পক্ষে ফজল-ই-হোসেন গংদের নামে অবশিষ্ট ৫৬.৪ শতাংশ শেয়ার হস্তান্তর করা হয়।। আসামিরা পরস্পর যোগসাজশে শিল্প মন্ত্রণালয় ও বিএসইসি‘র সাথে কুরাইশি স্টীল লিমিটেডের আগের মালিক পক্ষের মধ্যে সম্পাদিত চুক্তি অনুযায়ী পাওনা টাকা পরিশোধ না করিয়া ও সরকারকে না জানিয়ে বিক্রি সে জমি করে। এভাবে প্রতারণামূলকভাবে ৬.৭৮ একর জমি পৃথক রেজিস্ট্রি সাব-কবলা দলিলের মাধ্যমে বিক্রি করে ৬ কোটি ১০ লাখ টাকায় বিক্রয় করে আত্মসাত করেন অভিযুক্তরা। দন্ডবিধির ৪০৯/৪২০/১০৯ ধারায় আসামিরা শাস্তিযোগ্য অপরাধ করেছেন বলে এজাহারে অভিযোগ করা হয়।


রাইজিংবিডি/ঢাকা/২০ জুলাই ২০১৯/এম এ রহমান/ সাজেদ

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

ছেলেকে বাঁচাতে গিয়ে...

২০১৯-০৮-১৯ ৯:৫৬:২৩ পিএম

বান্দরবান, রাঙামাটিতে টহল জোরদার

২০১৯-০৮-১৯ ৮:৫৬:৫৮ পিএম

‘সমগ্র জাতি বঙ্গবন্ধুর কাছে ঋণী’

২০১৯-০৮-১৯ ৮:২৭:৩৬ পিএম