ইলেকট্রনিক রেকর্ড সাক্ষ্য আইনে সংযুক্তিতে চিঠি

প্রকাশ: ২০১৯-০৮-২০ ৮:২৫:০৪ পিএম
এম এ রহমান | রাইজিংবিডি.কম

নিজস্ব প্রতিবেদক : বিচারিক কার্যক্রমে ইলেকট্রনিক রেকর্ডকে সাক্ষ্য প্রমাণ হিসেবে অন্তর্ভূক্ত করে সাক্ষ্য আইন ১৮৭২ যুগোপযোগী করার জন্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার দুদক সচিব মুহাম্মদ দিলোয়ার বখত সই করা এ সংক্রান্ত একটি চিঠি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবর প্রেরণ করা হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, দুদক আইন, ২০০৪ এর তফসিলভুক্ত অপরাধসমূহ তদন্ত করে বিচারার্থে বিজ্ঞ আদালতে দাখিল করা হয়।  কিন্তু দ্য এভিডেন্স এ্যাক্ট ১৮৭২-এ ইলেকট্রনিক রেকর্ডের সাক্ষ্য মূল্য সম্পর্কে স্পষ্ট কিছু বলা হয়নি বিধায় প্রায়শই তদন্ত ও বিচারকালে রেকর্ডে ধারণকৃত প্রমাণপত্র  জব্দ ও উপস্থাপন করা হয় না। তবে ইলেকট্রনিক রেকর্ড কম্পিউটার বিজ্ঞানের আওতাধীন, যা সাক্ষ্য আইনের ৪৫ ধারা অনুযায়ী আদালতের মতামত গঠনে বিশেষজ্ঞদের মতামত প্রাসঙ্গিক। টেপ রেকর্ড, টেলিফোনিক আলাপন ও ভিডিও ক্যাসেটে ধারণকৃত তথ্য উপাত্ত বিচারকালে প্রাসঙ্গিক মর্মে উচ্চ আদালতের সিদ্ধান্ত রয়েছে। চিঠিতে কয়েকটি দৃষ্টান্ত উল্লেখ করা হয়।

চিঠিতে আরও বলা হয়, প্রতিবেশী দেশ ভারত ইলেকট্রনিক রেকর্ডের সাক্ষ্য মূল্য প্রদানের নিমিত্তে দ্য এভিডেন্সে এ্যাক্ট-১৮৭২ এর ধারা ৩, ২২অ, ৪৭অ, ৬৫অ, ৬৫ই, ৬৭অ, ৭৩অ, ৮১অ, ৮৫অ, ৮৫ই, ৮৫ঈ, ৯০অ, ১১১অ, ১১৩অ, ১১৩ই ও ১১৪অ নতুন বিধানাবলী সংযুক্ত করেছে। বর্তমান প্রেক্ষাপটে ইলেকট্রনিক রেকর্ডকে সাক্ষ্য মূল্য প্রদানপূর্বক বাংলাদেশে বিদ্যমান সাক্ষ্য আইনে নতুন বিধানাবলী সংযোজন প্রয়োজন বলে কমিশন মনে করে।

এ অবস্থায় সাক্ষ্য আইন যুগোপযোগী করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হয়েছে চিঠিতে।


রাইজিংবিডি/ঢাকা/২০ আগস্ট ২০১৯/এম এ রহমান/নবীন হোসেন


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

র‍্যাবের অভিযান

চট্টগ্রামে আলোচিত যুবলীগ নেতা টিনু আটক

২০১৯-০৯-২৩ ১:৩৮:৫০ এএম

নানিয়ারচরে ইউপিডিএফ কালেক্টর আটক

২০১৯-০৯-২৩ ১২:৩১:১১ এএম

ডি ককের ঝড়ে সিরিজ ড্র করল দ.আফ্রিকা

২০১৯-০৯-২২ ১০:৫৩:১৩ পিএম

ভিসির গালিগালাজ করার অডিও ভাইরাল

২০১৯-০৯-২২ ১০:৪৯:১১ পিএম

মুখে তিক্ত স্বাদ অনুভবের ৯ কারণ

২০১৯-০৯-২২ ১০:১২:২৫ পিএম