পরীক্ষা ছাড়াই ঢাবিতে ভর্তি: দৃষ্টান্তমূলক শাস্তি দাবি

প্রকাশ: ২০১৯-০৯-১১ ৭:১৪:২৫ পিএম
এম এ রহমান মাসুম | রাইজিংবিডি.কম

নিজস্ব প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা ছাড়াই ছাত্র ভর্তির অভিযোগে উদ্বেগ প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

একই সঙ্গে দায়ীদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছে সংস্থাটি।

বুধবার সংস্থাটির পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, অভিযোগ সঠিক হলে তা হবে সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে প্রতারণার শামিল।  উত্থাপিত অভিযোগ বাংলাদেশে উচ্চ শিক্ষার ভবিষ্যত তথা মেধাভিত্তিক সমাজ প্রতিষ্ঠার সকল প্রত্যাশার জন্য অশনি সংকেত।  একদিকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার গুণগত মান নিশ্চিত করা যেমন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মত প্রতিষ্ঠানের মর্যাদা ও সুনাম অক্ষুণ রাখার জন্য অপরিহার্য্য অন্যদিকে নিয়মনীতি অনুসরণ করে সমান প্রতিযোগিতার ক্ষেত্র নিশ্চিত করে স্বচ্ছতা ও শুদ্ধাচার চর্চার মাধ্যমে ভর্তি প্রত্যাশী সকল শিক্ষার্থীর সমান অধিকার প্রতিষ্ঠার বাস্তব দৃষ্টান্ত স্থাপন করাও তেমন কর্তৃপক্ষের গুরু দায়িত্ব।  এক্ষেত্রে কোন প্রকার ব্যত্যয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নিকট গ্রহণযোগ্য হবে না বলে আমরা বিশ্বাস করতে চাই।’

তিনি বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে ছাত্রত্বের অবস্থাকে রাজনৈতিক বা অন্য কোন সুবিধা অর্জনের মাধ্যম হিসেবে পরিণত করার যে কোন প্রয়াসকে কর্তৃপক্ষ প্রতিহত করবে, আমরা এই প্রত্যাশা করি।  অন্যথায় গুণগত শিক্ষার প্রসারের মাধ্যমে যুগোপযোগী বৈশ্বিক প্রেক্ষিতে যোগ্য মানবসম্পদ হিসেবে গড়ে ওঠার জন্য যুব সমাজের যে স্বপ্ন তা ধূলিস্যাৎ হবে।

ইফতেখার আরো বলেন, ‘উত্থাপিত অভিযোগের নিরপেক্ষ ও সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষীদের চিহ্নিত করে জবাবদিহিতা নিশ্চিত করতে ব্যর্থ হলে একদিকে যেমন এই অনিয়ম প্রাতিষ্ঠানিক রূপ লাভ করবে, অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে আস্থা হারাবে।

রাজনৈতিক বিবেচনায় বা অন্য কোন সাময়িক সুবিধা অন্বেষী স্বার্থান্বেষী চক্রের কাছে জিম্মি না হওয়ার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানায় টিআইবি।  এছাড়াও বিশ্ববিদ্যালয়ে এ ধরনের আত্মঘাতি অবস্থান প্রতিরোধের আহ্বান জানায় টিআইবি।


রাইজিংবিডি/ঢাকা/ ১১ সেপ্টেম্বর ২০১৯/এম এ রহমান/শাহনেওয়াজ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

টিভিতে আজকের খেলা

২০১৯-১১-২১ ৯:০৯:১৭ এএম

ঘের ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা

২০১৯-১১-২১ ৮:৩৭:২২ এএম

একসঙ্গে তারা তিনজন?

২০১৯-১১-২১ ৮:২২:৪২ এএম

মাছির বিষে যে গ্রামে সবাই অন্ধ

২০১৯-১১-২১ ৮:১৭:২৫ এএম

‘রাতারাতি তারকা হইনি’

২০১৯-১১-২১ ৮:১৫:১৪ এএম

পরিবহন ধর্মঘট স্থগিত

২০১৯-১১-২১ ১:০৯:৪৮ এএম

হিটলারের বাড়ি

২০১৯-১১-২১ ১২:১৩:১৩ এএম

৬ জুয়াড়িকে জরিমানা

২০১৯-১১-২০ ১১:৫৮:০৪ পিএম

ডাকাতের হামলায় ৪ পুলিশ আহত

২০১৯-১১-২০ ১১:২৯:২৭ পিএম