‘শোধানাগারে পরিণত হয়েছে কারাগার’

প্রকাশ: ২০১৯-০৯-১৬ ৯:২১:৪০ পিএম
জ্যেষ্ঠ প্রতিবেদক | রাইজিংবিডি.কম

কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম মোস্তফা কামাল পাশা বলেছেন, সারা দেশের কারাগারগুলো শোধনাগারে পরিণত হয়েছে। এ কারণে বন্দিরা ভালো জীবনযাপন করার পাশাপাশি সুস্বাদু খাবার পাচ্ছেন।

সোমবার নরায়ণগঞ্জ জেলা করাগারের জন্য কয়েকটি প্রকল্প উদ্বোধন শেষে তিনি এ কথা বলেন।

কারা প্রধান বলেন, সারা দেশের কারাগারে ১৪১ জন চিকিৎসকের পদ থাকলেও সেখানে মাত্র ৯ জন পদায়ন হয়েছেন। তবে এ সংকট দূর করাসহ বন্দিদের চিকিৎসার মান উন্নয়নের জন্য সরকারের বিভিন্ন পর্যায়ে চেষ্টা করা হচ্ছে। এ ব্যাপারে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠকও হয়েছে। প্রধানমন্ত্রী এ বিষয়ে কঠোর নির্দেশনা দিয়েছেন। সেই নির্দেশনায় কাজ চলছে।

বন্দিদের জীবনযাত্রার মান উন্নত হয়েছে উল্লেখ করে পাশা বলেন, বন্দিরা জেল খাটছেন এমনটা যেন মনে না করেন সে লক্ষ্যে কারাগারগুলোকে সংশোধনাগার হিসেবে রুপান্তর করা হয়েছে।  বন্দিদের খাবারের মানও উন্নত এবং তৃপ্তিদায়ক করা হয়েছে।

সকালের নাস্তা রুটি আর ১৪ গ্রাম গুড় পরিবর্তন করে খিচুড়ি, সবজি রুটি ও হালুয়া রুটি দেয়া হচ্ছে। উন্নতমানের ত্রিশ টাকা বরাদ্দকে পাঁচগুণ বাড়িয়ে একশ পঞ্চাশ টাকা করা হয়েছে। কারা অভ্যন্তরে পরিচ্ছন্নকর্মীদের মাসিক ২০ টাকার পরিবর্তে তা বাড়িয়ে দ্বিগুন করা হয়েছে। কারা অভ্যন্তরে গার্মেন্ট ও জামদানি কারখানায় উৎপাদিত পণ্যসামগ্রী বিক্রয়ের লভ্যাংশের শতকরা ৫০ ভাগ কর্মরত বন্দিদের দেয়া হচ্ছে। একদিকে যেমন তারা কাজ শিখছে অপরদিকে অর্থ উপার্জনও করছে। এটি সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ এবং বিরাট সাফল্য। তারা কারামুক্ত হয়ে সমাজে পুনর্বাসিত হওয়ারও সুযোগ পাচ্ছেন। সারা দেশে ব্যাপকহারে মানুষ ডেঙ্গু রোগে আক্রান্ত হলেও দেশের কোন কারাগারে ডেঙ্গুতে আক্রান্ত একজন রোগীও পাওয়া যায়নি।

এর আগে তিনি নারায়ণগঞ্জ জেলা কারাগারে নারী বন্দিদের শিশু সন্তানদের দেখাশোনার জন্য ডে কেয়ার সেন্টার, প্রিজন জেন্টস পার্লার, স্টুডিও, বন্দি প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্র এবং বন্দি ব্যারাকের উর্ধ্বমুখী সম্প্রসারণ প্রকল্পের উদ্বোধন করেন।


রাইজিংবিডি/ঢাকা/১৬ সেপ্টেম্বর ২০১৯/মাকসুদ/সাইফ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

ইলিশ বাঁচাতে নদীতে পুলিশ

২০১৯-১০-১৮ ১০:৫৬:২৪ এএম

ড্রাগন ফল কতটা স্বাস্থ্যকর?

২০১৯-১০-১৮ ৯:০৬:২৯ এএম

দেয়ালচিত্রে আবরারের কথা

২০১৯-১০-১৮ ৮:৩৯:২৫ এএম

পাঁচ বছর বয়সেই মা

২০১৯-১০-১৮ ৮:২১:৫৭ এএম