ঢাকা ও নাটোর কাস্টমস হাউজে অনিয়মের সত্যতা

প্রকাশ: ২০১৯-০৯-১৯ ১০:৩৮:২৬ পিএম
জ্যেষ্ঠ প্রতিবেদক | রাইজিংবিডি.কম

ঢাকা কাস্টমস হাউজ ও নাটোর কাস্টমস-এক্সাইজ-ভ্যাট অফিসে মালামাল খালাসসহ নানা ক্ষেত্রে অনিয়মের অভিযোগের সত্যতা পেয়েছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) এনফোর্সমেন্ট ইউনিটের দুটি টিম।

সংস্থাটির অভিযোগ কেন্দ্রে আসা বিভিন্ন অভিযোগের প্রেক্ষিতে বৃহস্পতিবার আরো পাঁচটি অভিযান পরিচালিত হয়।  দুদকের জনসংযোগ দপ্তর এসব তথ্য নিশ্চিত করেছে।

দুদক জানায়, ঢাকা কাস্টমস হাউজ থেকে মালামাল খালাসের জন্য নিয়োগকৃত সিএন্ডএফ এজেন্টদের অধিক হারে কমিশন প্রদান করে সরকারি টাকা অপচয়ের অভিযোগে অভিযান পরিচালনা করে দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ জয়নাল আবেদীনের নেতৃত্বে একটি টিম।  সরেজমিন অভিযানে দেখা যায়, চট্টগ্রাম কাস্টমস হাউজে মালামাল খালাসের জন্য নিয়োগকৃত সিএন্ডএফ এজেন্টদের নির্ধারিত ০.৩ শতাংশ হারে কমিশন প্রদান করা হলেও স্বাস্থ্য অধিদপ্তরের কেন্দ্রীয় ৗষধাগার কর্তৃক ঢাকা কাস্টমস হাউজ হতে মালামাল খালাসে ১% কমিশন দেয়া হচ্ছে।  সিএন্ডএফ এজেন্ট আদালতে রিট করার কারণে ০.৩% হারের বদলে ১% হারে কমিশন প্রদান করা হচ্ছে।

দুদক টিম ওই রিটের বিরুদ্ধে আবেদন না করার কারণ জানতে চাইলে কাস্টমস হাউস সদুত্তর দিতে ব্যর্থ হয়।  সার্বিক বিবেচনায় তাদের দায়িত্বে অবহেলার প্রমাণ মিলেছে।

এদিকে নাটোর জেলার কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট অফিসে ভ্যাট সার্টিফিকেট সংশোধনে অতিরিক্ত অর্থ আদায়ের ও অন্যান্য অনিয়মের অভিযোগে সমন্বিত জেলা কার্যালয়, রাজশাহী হতে অভিযান পরিচালিত হয়। সরেজমিন অভিযানে দুদক টিম অভিযোগের সত্যতা পায়। কাস্টমস অফিসে কর্মরত বেশ কয়েকজন কর্মচারী দালালদের যোগসুত্র হিসেবে কাজ করেন- এরূপ জানতে পারে টিম।

ব্রাহ্মণবাড়িয়া সদরের সুহিলপুর এবং বুধল ইউনিয়নে বিপুল সংখ্যক অবৈধ গ্যাস সংযোগ উদঘাটন করে সমন্বিত অপর একটি টিম।  তাৎক্ষণিকভাবে ১২টি গ্যাস রাইজার এবং অবৈধ গ্যাস সংযোগের ১টি সোর্স বিনষ্ট করা হয়।  স্থানীয় কিছু প্রভাবশালী উল্লিখিত এলাকাসমূহে ৫০ হাজার টাকা থেকে ১ লাখ টাকা গ্রহণ করে অবৈধ গ্যাস সংযোগ প্রদান করছেন।  কর্তৃপক্ষ বিভিন্ন সময়ে অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করলেও পুনরায় সংযোগ স্থাপন করা হয়। এ বিষয়ে দুদক টিম বিজিডিসিএলকে তৎপরতা বাড়ানোর জন্য পরামর্শ প্রদান করে।


ঢাকা/এম এ রহমান/শাহনেওয়াজ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

বিপ্লবের ভগ্নিপতিসহ নিখোঁজ ২

২০১৯-১০-২২ ১১:৫৭:৩০ পিএম

আলোচনা করে সিদ্ধান্ত নেব : সাকিব

২০১৯-১০-২২ ১০:৪২:০৭ পিএম

জামালপুরের সেই সাধনা বরখাস্ত

২০১৯-১০-২২ ১০:২৩:২৯ পিএম