ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

হলি আর্টিজান হামলা: তদন্ত কর্মকর্তার সাক্ষ্য

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০২, ১৭ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হলি আর্টিজান হামলা: তদন্ত কর্মকর্তার সাক্ষ্য

রাজধানীর গুলশানের হলি আর্টিজানে জঙ্গি হামলা মামলায়  তদন্ত কর্মকর্তা কাউন্টার টেররিজম বিভাগের পরিদর্শক হুমায়ূন কবির ট্রাইব্যুনালে সাক্ষ্য দেয়া শুরু করেছেন।

বৃহস্পতিবার ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমানের আদালতে এ তদন্ত কর্মকর্তা জবানবন্দি দেয়া শুরু করেন। কিন্তু এদিন তা শেষ হয়নি। আগামী ২১ অক্টোবর অবশিষ্ট জবানবন্দি এবং জেরার তারিখ ধার্য করেন বিচারক।

এ নিয়ে মামলাটিতে এখন পর্যন্ত চার্জশিটভূক্ত ২১১ জন সাক্ষীর মধ্যে ১১৩ জনের সাক্ষ্য গ্রহণ  হয়েছে।

সাক্ষ্য নেয়ার সময় আসামি মামুনুর রশীদ, শফিকুল ইসলাম, হামলার মূল সমন্বয়ক বাংলাদেশি বংশোদ্ভূত কানাডার নাগরিক তামিম চৌধুরীর সহযোগী আসলাম হোসেন, অস্ত্র ও বিস্ফোরক সরবরাহকারী জেএমবি নেতা হাদিসুর রহমান সাগর, জেএমবির অস্ত্র ও বিস্ফোরক শাখার প্রধান মিজানুর রহমান, জঙ্গি রাকিবুল হাসান রিগ্যান, জাহাঙ্গীর আলম ওরফে রাজীব গান্ধী ও হামলার অন্যতম পরিকল্পনাকারী আব্দুস সবুর খানকে কারাগার থেকে ট্রাইব্যুনালে হাজির করা হয়।

২০১৬ সালে হলি আর্টিজান রেস্তোরাঁয় অস্ত্রধারী সন্ত্রাসীরা হামলা করে দেশি-বিদেশি নাগরিকদের জিম্মি করে। এ সময় অভিযান চালাতে গিয়ে জঙ্গিদের গ্রেনেড হামলায় গোয়েন্দা পুলিশের (ডিবি) সহকারী কমিশনার রবিউল ইসলাম ও বনানী থানার অফিসার ইনচার্জ (ওসি) সালাউদ্দিন খান নিহত হন। সন্ত্রাসীরা রাতের বিভিন্ন সময়ে জিম্মি অবস্থায় থাকা তিন বাংলাদেশিসহ ২০ জনকে হত্যা করে। ওই ঘটনায় ২০১৬ সালের ৪ জুলাই নিহত ৫ জঙ্গিসহ অজ্ঞাতদের আসামি করে গুলশান থানায় সন্ত্রাস দমন আইনে মামলা দায়ের করা হয়।

গত বছরের ২৩ জুলাই হুমায়ূন কবির আট জনকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেন। গত ২৬ নভেম্বর আসামিদের বিরুদ্ধে চার্জ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত।


ঢাকা/মামুন খান/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়