ঘরে বসেই জিডি করা যাবে

প্রকাশ: ২০১৯-১১-০৮ ৪:১৭:৫৫ পিএম
জ্যেষ্ঠ প্রতিবেদক | রাইজিংবিডি.কম

সাধারণ ডায়েরি (জিডি)। কোনো কিছু হারিয়ে গেলে কিংবা কোনো ঘটনার বিষয়ে থানা পুলিশকে অবহিত করতে হলে যে মাধ্যমের আশ্রয় নিতে হয়, তাকে জিডি বলে।  কিন্তু থানায় এই  জিডি করতে গেলে অনেক সময়ের প্রয়োজন হয়, সঙ্গে হতে হয় নানা ধরনের হয়রানির শিকার।

এ বিষয়ে শুক্রবার দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারের প্রধান মাসুদুর রহমানের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, ‘(https://bit.ly/2NNB3qu) লিঙ্কে ক্লিক করলে আসবে জিডি ফরম। অনলাইনে জিডি করা অনেক আগে থেকেই শুরু হয়েছে। সারা দেশে ডিজিটালাইজেশনের যে প্রবাহ বইছে, তারই অংশ হিসেবে বাংলাদেশ পুলিশ এ ব্যবস্থা নিশ্চিত করেছে। এখন অনেকেই ঘরে বসেই অনলাইনে জিডি করছেন। তাতে করে যেমন সময় বাঁচছে, তেমনি হয়রানির অভিযোগও কেউ করছে না।’

পুলিশ জানায়, তিন ধাপে সম্পন্ন হবে অনলাইনে জিডি। জিডি সাবমিট করার পর সার্টিফিকেট ডাউনলোড করে নিতে নিতে হবে। জাতীয় পরিচয়পত্রের নম্বর, মোবাইল নম্বর এবং জন্ম তারিখ দিতে হবে।  পরিচয় নিশ্চিত করার জন্য এসএমএস এর মাধ্যমে একটি কোড আপনার দেয়া মোবাইল নম্বরে পাঠাবে পুলিশের সংশ্লিষ্ট বিভাগ। পরবর্তী সময়ে পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করতে পারবেন এবং আপনার মোবাইল নম্বরটিই হবে আপনার ইউজার নেইম।

দ্বিতীয় ধাপে আপনি কার জন্য জিডি করবেন তা উল্লেখ করতে হবে। নিজের জন্য নাকি অন্যের পক্ষে জিডি করবেন। সেটি নির্বাচন করুন। জিডির ধরন এবং আপনি কী হারিয়েছেন অথবা খুঁজে পেয়েছেন তা নির্বাচন করুন। কোন জেলার কোন থানায় জিডি করতে চান, তা নির্বাচন করুন। এরপর ঘটনার সময় ও স্থান লিখে পরবর্তী ধাপ বাটনে ক্লিক করুন।

সবর্শেষ আপনার বর্তমান ঠিকানা এবং ঘটনা সম্পর্কে আরও বিস্তারিত বর্ণনা লিখুন। জিডি সম্পর্কিত কোনো ডকুমেন্ট থাকলে সেগুলো সংযুক্ত করুন। আপনার ইমেইল এড্রেস লিখুন। সাবমিট বাটনে ক্লিক করে জমা দিন। আবেদন সম্পন্ন হলে লগইন করে আপনি আপনার জিডির সর্বশেষ অবস্থা জানতে পারবেন।

এদিকে রাজধানীর বিভিন্ন থানায় খোঁজ নিয়ে জানা গেছে, হারানো বা কোনো অপরাধ সংশ্লিষ্ট প্রাথমিক তথ্য পেয়ে অনেক ভুক্তভোগী থানায় এসে জিডি করছেন। প্রতিটি থানায় গড়ে ৩০ থেকে ৪০ টি জিডি করা হয়। পুলিশের নির্দিষ্ট ফরমে করা হচ্ছে। তবে বেশির ভাগ থানায় এখনো অনলাইনে জিডির কাযর্ক্রম শুরু হয়নি।


ঢাকা/মাকসুদ/হাকিম মাহি


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

টিভিতে আজকের খেলা

২০১৯-১১-১৬ ২:২১:৪৪ এএম

সুরের মূর্ছনায় হেমন্তের রজনী

২০১৯-১১-১৬ ১:১৮:৫৭ এএম