অর্থ আত্মসাত : উপ-সহকারী প্রকৌশলীসহ দুই জনের কারাদণ্ড

প্রকাশ: ২০১৯-১২-১২ ১:১৮:১৩ পিএম
নিজস্ব প্রতিবেদক | রাইজিংবিডি.কম

মিরপুর ১৩ তে অবস্থিত ঢাকা মডেল ডিগ্রি কলেজের উন্নয়ন প্রকল্পের অর্থ আত্মসাতের মামলায় ঢাকা জেলা পরিষদের উপ-সহকারী প্রকৌশলীসহ দুই জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার ঢাকার বিশেষ জজ আদালত-৯ এর বিচারক শেখ হাফিজুর রহমান এ রায় ঘোষণা করেন।

ঢাকা জেলা পরিষদের উপ-সহকারী প্রকৌশলী মো. আসাদুজ্জামানকে দুর্নীতি দমন কমিশন আইন ১৯৪৭ এর ৫(২) ধারায় পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড, এক লাখ টাকা জরিমানা করা, অনাদায়ে আরো এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে। মেসার্স লিয়া এন্টারপ্রাইজের এম জয়নাল আহমেদকে পেনাল কোডের ১৮৬০ সালের ৪০৯/১০৯ ধারায়  তিন বছরের সশ্রম কারাদণ্ড এবং ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জরিমানা অনাদায়ে তাকে আরো এক মাস বিনাশ্রম কারাভোগ করতে হবে।

মোজাম্মেল মজুমদার নামে এক আসামির বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় আদালত তাকে বেকসুর খালাস দিয়েছেন।

রায়ে দণ্ডপ্রাপ্তদের অসাধু উপায়ে অর্জিত ৮ লাখ ৭৬ হাজার ২৭০ টাকা রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্তের নির্দেশ দেয়া হয়েছে।

দণ্ডপ্রাপ্তদের মধ্যে এম জয়নাল আহমেদ রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন। রায় ঘোষণার পর সাজা পরোয়ানা দিয়ে তাকে কারাগারে পাঠানো হয়েছে। উপ-সহকারী প্রকৌশলী মো. আসাদুজ্জামান পলাতক থাকায় আদালত তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন।

পরস্পর যোগসাজসে অপরাধমূলক বিশ্বাস ভঙ্গ ও ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে ঢাকা মডেল ডিগ্রি কলেজ মিরপুর-১৩ এর উন্নয়ন প্রকল্পের বিপরীতে সরকারি ৮ লাখ ৭৬ হাজার ২৭০ টাকা অতিরিক্ত উত্তোলনপূর্বক আত্মসাতের অভিযোগে এম জয়নাল আহমেদ এবং আসাদুজ্জামানকে আসামি করে ২০১৫ সালের ৭ মে উত্তরা (পূর্ব) থানায়  মামলাটি দায়ের করা হয়। দুদকের সহকারী পরিচালক আবু বকর সিদ্দিক মামলাটি দায়ের করেন। একই ব্যক্তি পরের বছর ২২ ফেব্রুয়ারি তিন জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন।

 

ঢাকা/মামুন খান/জেনিস


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

মায়ের ইচ্ছে পূরণ করলেন কার্তিক

২০২০-০১-১৮ ৫:১৩:২৬ পিএম

ভাজ্জির রেকর্ড ভাঙলেন কুলদীপ

২০২০-০১-১৮ ৫:১২:০১ পিএম

গায়ক, নায়কের পর এবার লেখক আসিফ

২০২০-০১-১৮ ৫:০৯:৩৩ পিএম

যুবককে থানায় আটকে জমি দখল

২০২০-০১-১৮ ৪:৫৯:১৩ পিএম

‘আপনারা এখনও কিছু দেখেননি’

২০২০-০১-১৮ ৪:১৯:৫৮ পিএম