ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

রায় কার্যকরের প্রক্রিয়া নিয়ে মন্তব‌্যে নারাজ অ্যাটর্নি জেনারেল

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৫, ৭ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রায় কার্যকরের প্রক্রিয়া নিয়ে মন্তব‌্যে নারাজ অ্যাটর্নি জেনারেল

ঢাকা সিএমএম আদালতে হাজির করা হয় আবদুল মাজেদকে/ শাহীন ভুঁইয়া

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অন্যতম খুনি মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত আসামি ক্যাপ্টেন (বরখাস্ত) আবদুল মাজেদের রায় কার্যকর করার প্রক্রিয়া নিয়ে মন্তব্য করতে রাজি হননি অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

মঙ্গলবার (০৭ এপ্রিল) আবদুল মাজেদকে কারাগারে পাঠানোর পর তার সাজা কার্যকরের আইনি প্রক্রিয়া নিয়ে জানতে চাইলে অ্যাটর্নি জেনারেল রাইজিংবিডিকে বলেন,‘আমি যেহেতু রাষ্ট্রপক্ষের প্রসিকিউটর। তাই এ মুহূর্তে এ বিষয়ে আমার মন্তব্য করা ঠিক হবে না’।

জানা যায়, মঙ্গলবার ভোর পৌনে চারটার দিকে গাবতলী বাসস্ট্যান্ড থেকে আবদুল মাজেদকে গ্রেপ্তার করা হয়।  প্রথমে পুলিশের সন্দেহ হয়, এরপর ব্যাপক জিজ্ঞাসাবাদের পর তিনি তার নাম-ঠিকানা প্রকাশ করেন এবং তিনি বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জড়িত থাকার কথা স্বীকার করেন।

পরে দুপুরে তাকে ঢাকা সিএমএম আদালতে হাজির করেন তদন্ত কর্মকর্তা কাউন্টার টেররিজম ইউনিটের উপ-পরিদর্শক (নি.) জহুরুল হক। তিনি আবদুল মাজেদকে জামিন নামঞ্জুর করে কারাগারে আটক রাখার আবেদন করেন।  ঢাকা মুখ্য মহানগর হাকিম (সিএমএম) জুলফিকার হায়াত শুনানি শেষে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

রাষ্ট্রপক্ষের পাবলিক প্রসিকিউটর হেমায়েত উদ্দিন খান (হিরণ) এ তথ্য জানান।

বঙ্গবন্ধু হত্যা মামলায় আবদুল মাজেদসহ ১২ আসামিকে ২০০৯ সালে মৃত্যুদণ্ডাদেশ দেওয়া হয়।

মৃতু‌্যদণ্ডাদেশ প্রাপ্তদের মধ্যে সৈয়দ ফারুক রহমান, সুলতান শাহরিয়ার রশীদ খান, বজলুল হুদা, এ কে এম মহিউদ্দিন আহমেদ ও মুহিউদ্দিন আহমেদের ফাঁসি ২০১০ সালের ২৭ জানুয়ারি কার্যকর হয়।

রায় কার্যকরের আগে ২০০২ সালে পলাতক অবস্থায় জিম্বাবুয়েতে মারা যান আসামি আজিজ পাশা।

আবদুল মাজেদ গ্রেপ্তার হওয়ার পর বঙ্গবন্ধু হত্যা মামলায় এখন পলাতক আছেন পাঁচজন। তারা হলেন- খন্দকার আবদুর রশীদ, শরিফুল হক ডালিম, এস এইচ এম বি নূর চৌধুরী, এ এম রাশেদ চৌধুরী ও মোসলেম উদ্দিন। 

 

ঢাকা/মেহেদী/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়