পুলিশ হাসপাতালে শুরু হচ্ছে প্লাজমা থেরাপি

প্রকাশ: ২০২০-০৫-১৮ ১০:৫৪:৫১ পিএম
জ্যেষ্ঠ প্রতিবেদক | রাইজিংবিডি.কম

রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল করোনা আক্রান্ত রোগীদের জন্য প্লাজমা থেরাপি শুরু হতে যাচ্ছে। ইতিমধ্যে হাসপাতলে প্লাজমা থেরাপি মেশিন বসানোর কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

সোমবার (১৮ মে) রাতে হাসপাতালের পরিচালক ও পুলিশ সুপার ডাক্তার এমদাদুল হক রাইজিংবিডিকে বলেন, পুলিশ হাসপাতাল প্লাজমা থেরাপি শুরু হবে।  আমরা আশাবাদী। তবে আপাতত এ কাজটি ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের সহায়তা নিয়ে করছি। আমাদের এই হাসপাতালে থেরাপি প্রয়োগ চূড়ান্ত পর্যায়ে আছে।

তিনি বলেন, আমাদের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।  প্লাজমা থেরাপির জন্য আধুনিক মেশিন স্থাপন করা হয়েছে।  সেক্ষেত্রে আগামী দু-একদিনের মধ্যেই থেরাপি দেওয়া শুরু হতে পারে বলে আশা করছি।

বিশেষজ্ঞরা বলছেন, করোনা যুদ্ধের জন্য প্লাজমা থেরাপি অত্যাধুনিক এক পদ্ধতি। এ পদ্ধতির মাধ্যমে ভাইরাসটিকে সহজেই মোকাবিলা করা যায়। মুঠোফোনে মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক এবি এম আব্দুল্লাহ রাইজিংবিডিকে বলেন, সংক্রমিত হওয়ার পর কোনও রোগী পুরোপুরি সুস্থ হয়ে উঠলে তার শরীরে অ্যান্টিবডি তৈরি হয়। মানুষের শরীরের রক্তের জলীয় অংশকে বলা হয় প্লাজমা। র‌ক্তে সাধারণত ৫৫ শতাংশ প্লাজমা থা‌কে। ক‌রোনা থে‌কে যারা সুস্থ হ‌য়ে‌ছেন তা‌দের প্লাজমায় অ্যা‌ন্টিব‌ডি তৈ‌রি হয়। অর্থাৎ তার শরীর থেকে রক্ত নিয়ে কোনও আক্রান্ত ব্যক্তির শরীরে প্রয়োগ করা হলে তিনি পুরোপুরি সুস্থ হয়ে যান দ্রুত সময়ে।

পুলিশ কর্মকর্তারা বলছেন, ইতিমধ্যেই পুলিশের তিন শতাধিকের বেশি সদস্য করোনা মোকাবিলায় সুস্থ হয়েছেন। কেউ যদি রক্ত দেন সেক্ষেত্রে অন্য পুলিশ সদস্যরা দ্রুত সুস্থ হয়ে উঠবেন বলে তারা আশা প্রকাশ করেন।

 



ঢাকা/মাকসুদ/সাইফ

 


     



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

মাধবপুরে জমি নিয়ে সংঘর্ষে নিহত ১

২০২০-০৫-২৬ ৫:৫৮:৫৩ পিএম

করোনায় আক্রান্ত ৫৬ লাখ ছাড়িয়ে

২০২০-০৫-২৬ ৫:৪২:৩২ পিএম

শামীম জামানের ‘বাবার উপহার’

২০২০-০৫-২৬ ৫:৩৬:৩৬ পিএম

মুশফিকের চোখে নিজের সেরা পাঁচ

২০২০-০৫-২৬ ৫:০৮:০৭ পিএম