মুখরোচক ৪টি খাবারের রেসিপি

প্রকাশ: ২০১৯-০৮-০৫ ৩:০০:৫০ পিএম
নুসরাত ইমা | রাইজিংবিডি.কম

রেস্তোরাঁয় গিয়েই মুখরোচক খাবার খেতে হবে এমন কোনো কথা নেই। চাইলে ঘরে নিজ হাতেই বানাতে পারেন নানা পদের মুখরোচক খাবার। এমন কিছু খাবারের রেপিসি দিয়েছেন নুসরাত ইমা

১টি ডিমের প্লেন চকলেট কেক

উপকরণ: ডিম ১টি, ময়দা ১/৩ কাপ, সয়াবিন তেল ১/৪ কাপ, চিনিগুঁড়া চাল ১/২ কাপ, গরম তরল দুধ (সাধারণ তাপমাত্রার) ৩ টেবিল চামচ, গুঁড়া দুধ ২ টেবিল চামচ, বেকিং পাউডার ১/২ চা-চামচ, কোকো পাউডার ২ টেবিল চামচ, কফি ১ টেবিল চামচ (ইচ্ছে না হলে দিবেন না), লবণ ১ চিমটি (ইচ্ছে), চকলেট এসেন্স ১/২ চা-চামচ।

প্রণালি:  প্রথম ধাপ- প্রথমে ওভেন ২০০ ডিগ্রিতে প্রি-হিট করতে দিন। এরপর কেক এর পাত্রে তেল ব্রাশ করে ময়দা ছিটিয়ে নিন। তেল/পানি মুক্ত আরেকটি পাত্রে ময়দা, বেকিং পাউডার, গুঁড়া দুধ, কোকো পাউডার, কফি একত্রে মিশিয়ে নিন।

দ্বিতীয় ধাপ- ডিমের কুসুম ও সাদা অংশ আলাদা করে নিন। বাটিতে ডিমের সাদা অংশ বিট করে ফোম করে নিন। যেন বাটি উল্টালে না পরে। এবার চিনি এবং তেল আলাদা আলাদা করে ৩/৪ বারে দিয়ে বিট করুন। চিনি, তেল মিলে গেলে কুসুম দিয়ে বিট করতে হবে। এবার এতে শুকনো উপকরণগুলো (ময়দা, বেকিং পাউডার, গুঁড়া দুধ, কোকো পাউডার, কফির মিশ্রণ) চালনি দিয়ে চেলে চেলে ২/৩ বারে দিয়ে স্প্যাচুলার সাহায্যে নাড়বেন, বিট করবেন না। মিশান হলে তরল দুধ দিয়ে ভালো ভাবে মেশাতে হবে। এবার ডাইসে ঢেলে ওভেনে ১৫০ ডিগ্রিতে ৩০ মিনিট রাখুন। ৩০ মিনিট পরে যদি দেখেন কাঁচা আছে তাহলে আরো ৫ মিনিট ওভেনে রাখুন।

চিকেন বারবিকিউ

উপকরণ: চামড়া ছাড়া মুরগির মাংস দেড় কেজি, আদাবাটা ২ টেবিল চামচ, রসুনবাটা ২ টেবিল চামচ, মরিচগুঁড়া ২ টেবিল চামচ, সাদা গোলমরিচগুঁড়া ১ টেবিল চামচ, রোজমেরি ১ টেবিল চামচ, ওয়েস্টার সস ১ টেবিল চামচ, টক দই আধা কাপ, লাল ফুড কালার সামান্য, সয়াসস ২ টেবিল চামচ, লেবুর রস ৩ টেবিল চামচ, তেল ৫ টেবিল চামচ, গরমমসলার গুঁড়া পরিমাণমতো, লবণ পরিমাণমতো।

প্রণালি: সব একত্রে মাখিয়ে ম্যারিনেট করুন ৩-৪ ঘণ্টা। ওভেন ১৮০ ডিগ্রিতে গরম করে নিন। এবার প্যানে তেল ঢেলে তাতে ম্যারিনেট করা মুরগির মাংস দিয়ে ওভেনে ১৫০ডিগ্রিতে ৫০/৬০মিনিট রেখে তুলে নিতে হবে। তবে তার আগে মাঝে মাঝে মশলা/তেল ব্রাশ করতে হবে। ব্যাস, এখন যে ভাবে খেতে চান রাইস অথবা পরটার সঙ্গে সেই ভাবে পরিবেশন করুন।

চিকেন সিজলিং

উপকরণ : মুরগির মাংস হাড় ছাড়া ৫০০ গ্রাম, ভাঁজ খোলা পেঁয়াজ ১ কাপ, মাখন ৩ টেবিল চামচ, কাঁচা মরিচ ৩টি, রসুনকুচি ৩ টেবিল চামচ, আদাকুচি ২ টেবিল চামচ, ময়দা ৪ টেবিল চামচ, ডিমের সাদা অংশ ২টি, সয়াবিন তেল আধা কাপ, সিজলিং ডিশ ১টি, টমেটো সস ২ টেবিল চামচ, চিলি সস ৩ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।

প্রণালি: মুরগির মাংস আঙুলের মতো লম্বা করে কেটে নিন। মাংসের সঙ্গে লবণ, ডিমের সাদা অংশ ও ময়দা একসঙ্গে মেখে ডুবো তেলে ভেজে নিন। এবার কড়াইয়ে অল্প তেল দিয়ে রসুনকুচি ভেজে পেঁয়াজ ও মাংস দিয়ে কিছুক্ষণ নেড়ে লবণ, কাঁচা মরিচ, টমেটো সস ও চিলি সস দিয়ে নামিয়ে নিন। এরপর সিজলিং ডিশ গ্যাসের চুলায় ৩০ মিনিট গরম করুন। চুলা থেকে নামিয়ে বাটার ব্রাশ করে মাংসের মিশ্রণ ঢেলে পরিবেশন করুন।

মেয়োনিজ

উপকরণ : ডিম ১টি, তেল ১ কাপ, চিনি ১/২ টেবিল চামচ, লবণ ১/৪ টেবিল চামচ, লেবু/সাদা ভিনেগার ১ টেবিল চামচ, গোল মরিচ সামান্য।

প্রণালি : তেল বাদে সব উপকরণ একত্রে একটি ব্লেন্ডারে দিয়ে ১ মিনিট  ব্লেন্ড করে নিন। এবার ১ কাপ তেল ৫ বারে অল্প অল্প করে ২০ সেকেন্ড করে ব্লেন্ড করতে হবে। এইভাবে আস্তে আস্তে করলেই দেখবেন সুন্দর ভাবে মেয়োনিজ হয়ে যাবে। তেল দিয়ে বেশি ব্লেন্ড করা যাবে না, তাহলে মেয়োনিজ ফেটে যাবে।


রাইজিংবিডি/ঢাকা/৫ আগস্ট ২০১৯/ফিরোজ

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

সবজির ঝুড়িতে ইয়াবা, আটক ২

২০১৯-০৮-২০ ৯:৫৩:০৮ পিএম

প্রথম ম্যাচে হারল নারী হকি দল

২০১৯-০৮-২০ ৯:১৪:০৭ পিএম

ইতালির প্রধানমন্ত্রীর পদত্যাগ

২০১৯-০৮-২০ ৮:৫০:০৮ পিএম