যে কারণে ডিওডোরেন্ট সকালে নয়

প্রকাশ: ২০১৯-১০-২০ ৮:৩১:৫৯ পিএম
লাইফস্টাইল ডেস্ক | রাইজিংবিডি.কম

প্রতীকী ছবি

সকালে ঘুম থেকে উঠে দাঁত ব্রাশ, গোসল, চুল ঠিকঠাক করা, সুগন্ধি ব্যবহার, এরপর কর্মস্থলের জন্য বেড়িয়ে পড়া। অনেকেরই প্রায় প্রত্যেক দিনের সকালের এসব কাজে খুব চিন্তা-ভাবনার প্রয়োজন পড়ে না।

তবে একজন ত্বক বিশেষজ্ঞের মতে, আমাদের প্রাত্যহিক রুটিনের একটি বড় কাজে আমরা ভুল করে যাচ্ছি। আর সেই ভুল হচ্ছে, সকালে ডিওডোরেন্ট ব্যবহার করা। তাঁর মতে, রাতে ঘুমাতে যাওয়ার আগে ডিওডোরেন্ট ব্যবহারে সুফল বেশি।

অদ্ভুত শোনালেও এমন দাবি করেছেন যুক্তরাষ্ট্রের খ্যাতনামা ত্বক বিশেষজ্ঞ ডা. সান্ড্রা লি। সোশ্যাল মিডিয়ায় তিনি ‘ডা. পিম্পল পপার’ নামে জনপ্রিয়। এমনকি এই নামে তিনি একটি টেলিভিশন অনুষ্ঠানও পরিচালনা করছেন, যেখানে ত্বকের স্বাস্থ্য নিয়ে নিয়মিত আলোচনা করে থাকেন।

এই ত্বক বিশেষজ্ঞ তার রাতের রুটিন সম্পর্কে হারপার’স বাজার ম্যাগাজিনকে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, তিনি ডিওডোরেন্ট রাতে ব্যবহার করেন। ত্বক পরিষ্কার করে ময়েশ্চারাইজার ব্যবহারের পাশাপাশি ডিওডোরেন্টও রাতে প্রয়োগ করেন।

‘এটি আমার একটি ছোট গোপন রহস্য।’- নিজের ত্বকের রহস্য প্রসঙ্গে ডা. সান্ড্রা অনলাইনে ম্যাগাজিনটি একটি ভিডিওতে উল্লেখ করেন।

অনেকেই ঘামের দুর্গন্ধ এড়াতে ডিওডোরেন্ট সকালে ব্যবহার করেন। কিন্তু ডা. সান্ড্রার মতে, ডিউডোরেন্ট সবচেয়ে ভালো প্রয়োগ হয় রাতে। কারণ ঘামগ্রন্থি তখন সুপ্ত অবস্থায় থাকে। দেহের তাপমাত্রা কম থাকায় ঘাম গ্রন্থিগুলোর শোষণ ক্ষমতা বেশি থাকে। ফলে দিনে ঘামের দুর্গন্ধ রোধে রাতে ঘুমানোর আগে ডিওডোরেন্ট ব্যবহার করলে তা বেশি কার্যকরী হয়।


ঢাকা/ফিরোজ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

সুরের মূর্ছনায় হেমন্তের রজনী

২০১৯-১১-১৬ ১:১৮:৫৭ এএম