আমেরিকায় করোনাভাইরাস নিয়ে গুজব ছড়িয়েছে চীন?

প্রকাশ: ২০২০-০৪-২৩ ১২:১০:১২ এএম
মো. রায়হান কবির | রাইজিংবিডি.কম

আমেরিকার অনেকেই এমনকি প্রেসিডেন্ট পর্যন্ত বিশ্বাস করেন যে, করোনাভাইরাস চীনের সৃষ্টি। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একে ‘চীনা ভাইরাস’ নামেও সম্বোধন করেছেন।

এবার আমেরিকান মিডিয়া দাবি করল, করোনাভাইরাস নিয়ে সে দেশে আতংক ছড়িয়েছে চীনা এজেন্সি। আমেরিকার প্রভাবশালী পত্রিকা নিউইয়র্ক টাইমসের দাবি, চীনা এজেন্সিরা মার্চে কিছু টেক্সট মেসেজ ছড়িয়ে দেয় বা ছড়িয়ে পরতে সহায়তা করে, যার উদ্দেশ্য ছিল জনমনে ভীতি সঞ্চার করা। তাদের এই মেসেজগুলো ছিল অ্যালার্মিং মেসেজ বা সতর্কবার্তা।

রিপোর্টে বলা হয়, ছয়জন, যাদের নাম প্রকাশ করা হয়নি এমন অফিসার আলাদাভাবে ছয়টি এজেন্সির হয়ে তদন্ত করে এ বিষয়ে নিশ্চিত হয়েছে। রিপোর্টে বলা হয়, চীনা এজেন্সি এমন কিছু মেসেজ ছড়িয়ে দিয়েছে যার দ্বারা আতংক ছড়িয়েছে। যেমন: ‘সরকার ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইনে রাখতে যাচ্ছে সকলকে, খাবার সংগ্রহ করে রাখুন।’, ‘৪৮ থেকে ৭২ ঘণ্টার মধ্যে কোয়ারেন্টাইন আসতে যাচ্ছ..।’ কিংবা কোথাও শুধু মেসেজ গেছে ‘স্টক করুন’।

তদন্তে বলা হয়, একটি চাইনিজ প্ল্যাটফর্ম ব্যবহার করে মেসেজগুলো ছড়ানো হয়েছে। মেসেজে লিখা ছিল, আপনার কন্টাক্টসে যারা আছে তাদের জানিয়ে দিন। একজন অফিসার বলেন, হয়তো চাইনিজ এজেন্সি মেসেজগুলো সৃষ্টি করেনি কিন্তু ছড়াতে সাহায্য করেছে।

রিপোর্টে বলা হয়, ২০১৬ সালে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের মতো ভুলতথ্য ভাইরাল করা হয়েছে, যেটা রাশিয়া করেছিল। তবে চীনের পররাষ্ট্র দপ্তর একে, ‘সম্পূর্ণ বাজে কথা’ বলে তাদের প্রতিক্রিয়া জানিয়েছে। এবং তারা এমন বাজে কথা খণ্ডানোর কিছু নেই বলেও মনে করে। আসলে চীন ও আমেরিকার মধ্যে কে যে সত্য বলে সেটা বোঝা মুশকিল। কারণ দু’ দেশই সর্বদা একে অপরকে দোষারোপ করে থাকে।


ঢাকা/ফিরোজ


     




আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

জেদ্দায় আবারও কারফিউ

২০২০-০৬-০৫ ৮:৪০:৩৬ পিএম