‘পজিটিভ নিউজ পরিবেশনে রাইজিংবিডির অর্জন অনেক বড়’

প্রকাশ: ২০১৯-০৯-২৮ ৬:৪৩:৪৩ পিএম
জ্যেষ্ঠ প্রতিবেদক | রাইজিংবিডি.কম

রাইজিংবিডির সেরা কর্মীদের পুরস্কার প্রদান অনুষ্ঠানে ব্ক্তব্য রাখছেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম (ছবি : শাহীন ভূইয়া)

প্রতিষ্ঠার পর থেকে ইতিবাচক সংবাদ পরিবেশনের ধারা অব্যাহত রাখায় দেশের শীর্ষস্থানীয় ও জনপ্রিয় নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকমের ভূয়সী প্রশংসা করে বিষয়টিকে ‘বড় অর্জন’ হিসেবে অভিহিত করেছেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি এবং দৈনিক যুগান্তরের ভারপ্রাপ্ত সম্পাদক সাইফুল আলম।

তিনি বলেন, সংখ্যার দিক থেকে মিডিয়া অনেক হয়েছে। কিন্তু গুণের দিক থেকে, মানের দিক থেকে তেমন একটা নেই। পজিটিভ নিউজ পরিবেশনে রাইজিংবিডি যা করে দেখাচ্ছে, সেই অর্জন অনেক বড়।

শনিবার দুপুরে রাজধানীর মিরপুরে রাইজিংবিডির নিজস্ব কার্যালয়ে ‘সেরা প্রতিবেদক, সাব এডিটর, জেলা প্রতিনিধি ও সেরা লেখক পুরস্কার প্রদান’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সাইফুল আলম বলেন, ‘দেশে প্রায় তিন হাজার পত্রিকা, ৩৪টি টেলিভিশন আছে। আরো ১০টি আসবে। অনলাইন হাজার হাজার। মিডিয়ার যে কাজ, গণমাধ্যমের যে ভূমিকা; তা আমরা কতটা স্বার্থকতার সঙ্গে পালন করতে পেরেছি?’

‘সংখ্যার বিচারে এগিয়ে যাওয়া অর্থহীন যদি না গুণ ও মানদণ্ডের বিচারে স্বীকৃতি না পাওয়া যায়। আপনাদের (রাইজিংবিডি ডটকম) আত্মতুষ্টির জায়গাটা অনেক বড় ব্যাপার। অন্তত ইতিবাচক নিউজ পরিবেশনে আপানারা সে জায়গা অর্জন করেছেন সেটি অনেক বড় ব্যাপার।’

প্রতি মাসে রাইজিংবিডি বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার দিয়ে যে অনুপ্রেরণা দেয়, সেটিরও প্রশংসা করেন প্রেসক্লাব সভাপতি।

তিনি বলেন, ‘আমাদের দেশে একটা সংস্কৃতি চালু আছে মরণোত্তর পুরস্কার দেয়া। এর মধ্যে আসলে কোনো ভালোবাসা নেই।  আমরা একটা মেকি  (তৈরি করা)  সমাজ ব্যবস্থার মধ্যে চলি। মনে হয় আমরা একসঙ্গে আছি। কিন্তু কেউ কারো সঙ্গে নেই।  আমরা দেখাই আমরা ভালোবাসি, সেখানে অনেক বেশি স্বার্থ, অনেক বেশি ব্যক্তি চিন্তা। আসলে আমরা অনেক বেশি একা। আমি মনে করি মরণোত্তর পুরস্কার পাওয়ার চাইতে জীবিত থাকতে এমন পুরস্কারও অনেক অনু্প্রেরণাদায়ক।’

পুঁজি, পেশিশক্তি ও রাজনৈতিক শক্তির যাতাকলে মিডিয়া এখন দারুণভাবে বিপর্যস্ত মন্তব্য করে প্রেসক্লাব সভাপতি   বলেন, ‘এখন সবকিছু বুঝে নেওয়ার সময় এসেছে। খোলাসা করার সময় এসেছে। তা না হলে মিডিয়ার সামনে সুনামি অপেক্ষা করছে। সেই সুনামি যদি রোধ করতে হয়, তাহলে সচেতনভাবে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি কথাসাহিত্যিক মঞ্জু সরকার বলেন, রাইজিংবিডির এই পুরস্কার খুবই অনুপ্রেরণাদায়ক। সবচেয়ে ভালো লাগছে তরুণ লেখকদের পুরস্কার প্রদান। আমি মনে করি এটা একটা দৃষ্টান্ত স্থাপন করেছে। সমাজকে এগিয়ে নিয়ে যেতে লেখক সাংবাদিকদের ভূমিকা থাকে।  রাইজিংবিডি এসব লেখকদের পুরস্কৃত করে তাদের অনুপ্রেরণা আরো বাড়িয়ে দিচ্ছে।

রাইজিংবিডির প্রকাশক এসএম জাহিদ হাসান বলেন, রাইজিংবিডি প্রতিষ্ঠার পর থেকে আমরা আজো কোনো হলুদ সাংবাদিকতা করিনি। কোনো সংবাদ টুইস্ট করিনি। একঘণ্টা দেরিতে হলেও আমার সংবাদের সত্যতা যাচাই-বাছাই করে নিশ্চিত হয়ে তা প্রকাশ করি। যতদিন রাইজিংবিডি থাকতে ততদিন  কোনো হলুদ সাংবাদিকতা করব না। সংবাদ টুইস্ট করব না।  ওয়ালটনে আমরা যতটা স্বচ্ছতা রেখেছি তার অঙ্গপ্রতিষ্ঠান রাইজিংবিডিতেও ততটা স্বচ্ছতা রেখেছি।

রাইজিংবিডির উপদেষ্টা সম্পাদক উদয় হাকিম বলেন, বেশিরভাগ সংবাদমাধ্যমে নেতিবাচক সংবাদ পরিবেশনের একটা ঝোঁক থাকে। কিন্তু রাইজিংবিডির পথচলাই শুরু হয়েছে পজিটিভ বাংলাদেশ নাম দিয়ে। পরে উদীয়মান বাংলাদেশকে লক্ষ্য রেখে রাইজিংবিডি নামকরণ হয়েছে। মূলত পজিটিভ নিউজের ধারণা আমলে নিয়েই রাইজিংবিডি নাম এসেছে। আমরা কোনো নেগেটিভ নিউজ প্রকাশ করি না। ইতিবাচক সংবাদ পরিবেশনের পত্রিকা হিসেবে রাইজিংবিডিকে সবাই জানুক- সেটাই আমাদের প্রাপ্তি। পৃথিবীর যেকোনো প্রান্তে বসে যে কেউ রাইজিংবিডিতে  লিখতে পারেন।

সেরা প্রতিবেদক, সাব এডিটর, জেলা প্রতিনিধি ও সেরা লেখক পুরস্কার প্রদান অনুষ্ঠানে মোট ১২ জনকে বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কৃত করা হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন রাইজিংবিডির প্রশাসনিক কর্মকর্তা মিলটন আহমেদ।

আরো পড়ুন : সেরা লেখকদের পুরস্কার দিল রাইজিংবিডি

 

ঢাকা/পারভেজ/আরিফ/নুর/সাইফ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

বলিউডে আগ্রহী দ্য রক

২০১৯-১২-০৮ ১১:৩৬:৫৩ এএম

বাসচাপায় নিহত ৩

২০১৯-১২-০৮ ১১:২৩:৪৪ এএম

রোমান সানার দলগত সোনা জয়

২০১৯-১২-০৮ ১০:৫৬:২৩ এএম

হৃতিকের প্রশংসায় রানী

২০১৯-১২-০৮ ১০:৪৮:০৫ এএম

ঢাকায় সালমান-ক্যাটরিনা

২০১৯-১২-০৮ ১০:৩০:০৪ এএম