ক্যাসিনো : তদন্তের প্রয়োজনে সিঙ্গাপুর যাবে দুদক

প্রকাশ: ২০১৯-১০-০৯ ৪:০২:৩৩ পিএম
জ্যেষ্ঠ প্রতিবেদক | রাইজিংবিডি.কম

ক্যাসিনো ব্যবসার সঙ্গে জড়িতদের পাচার করা অর্থ ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানে প্রয়োজনে সিঙ্গাপুর যাওয়া হবে বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

বুধবার দুদকের প্রধান কার্যালয়ে অর্থপাচার সংক্রান্ত একটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

‘দি অ‌্যান্টি-করাপশন কমিশন অ‌্যাক্ট অ‌্যান্ড মানিলন্ডারিং প্রিভেনশন অ‌্যাক্ট উইথ সাম আদার রিলেটেড ল’জ রিগার্ডিং ফিন‌্যান্সিশাল ক্রাইমস’ শীর্ষক বইটি লিখেছেন সুপ্রিম কোর্টে দুদকের পাবলিক প্রসিকিউটর খুরশীদ আলম খান।

দুদকের চেয়ারম্যান বলেন, ক্যাসিনো ব‌্যবসায় কারা কারা জড়িত সে নামগুলো তদন্তের স্বার্থে এখনই প্রকাশ করতে চাই না। জড়িতদের প্রতিটি তথ্য যাচাই-বাছাই করে দেখা হবে।

ইকবাল মাহমুদ বলেন, এ-জাতীয় গ্রন্থ দুদকের কর্মকর্তাদের দায়িত্ব পালনের জন্য যথেষ্ট সহায়ক হতে পারে। মামলা তদন্তকালে এবং আদালতে মামলা পরিচালনার ক্ষেত্রে এই বইয়ের রেফারেন্স এবং পর্যবেক্ষণসমূহ গুরত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। তাছাড়া, দুর্নীতি নিয়ে যারা গবেষণা করে তাদের জন্য এই বইটি যথেষ্ট সহায়ক হবে।

তিনি বলেন, কমিশনের মামলার তদন্ত একটি বহুমাত্রিক তাত্ত্বিক এবং ব্যবহারিক জ্ঞানের সমন্বয়ে পরিচালিত হয়। এই বইয়ের পর্যক্ষেণসমূহ সঠিকভাবে আত্মোপলব্ধি করা হলে তদন্ত কার্যক্রম আরো ফলপ্রসূ হবে এবং সার্বিকভাবে চূড়ান্ত রায় কমিশনের অনুকূলে আসার সম্ভাবনা বৃদ্ধি পাবে।

এ সময় উপস্থিত ছিলেন বইটির লেখক মো. খুরশিদ আলম খান ও দুদকের মহাপরিচালক সারোয়ার মাহমুদ প্রমুখ।


ঢাকা/এম এ রহমান/রফিক


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

ইউপি সদস্যসহ তিনজনের কারাদণ্ড

২০১৯-১০-১৭ ৭:৩৯:০৩ পিএম