উদ্বোধনের অপেক্ষায় তিন আঞ্চলিক পাসপোর্ট অফিস

প্রকাশ: ২০১৯-১০-০৯ ৪:৩৪:৩১ পিএম
নিজস্ব প্রতিবেদক | রাইজিংবিডি.কম

দেশের ১৭ টি জেলার আঞ্চলিক পাসপোর্ট অফিস নির্মাণের জন্য একটি প্রকল্প হাতে নিয়েছিল সরকার। যার কাজ প্রায় শেষের দিকে। এই ১৭ টি আঞ্চলিক পাসপোর্ট ভবনের ১০টি ইতিমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেছেন। এখন তিনটি আঞ্চলিক পাসপোর্ট ভবন রয়েছে উদ্বোধনের অপেক্ষায়।

পরিকল্পনা কমিশন থেকে জানা গেছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের আওতায় পাসপোর্ট অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন ১৭টি আঞ্চলিক পাসপোর্ট অফিস নির্মাণ (১ম সংশোধিত) শীর্ষক প্রকল্পের বিভাগীয় প্রকল্প মূল্যায়ন কমিটির  সভা গত ১ তারিখ অনুষ্ঠিত হয়েছে। সে সভায় কিছু সিদ্ধান্ত নেয়া হয়েছে এই প্রকল্পের উপর।

পরিকল্পনা কমিশন থেকে জানা গেছে, এই প্রকল্পটি ১০৯৭৬.২১ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে। এর মেয়াদকাল ধরা হয়েছে ২০১৬ সালের জুলাই থেকে ২০২০ সালের জুন মাস পর্যন্ত।

এই প্রকল্পের অধীনে ইতিমধ্যে ১০টি আঞ্চলিক পাসপোর্ট অফিস ভবন উদ্বোধন  করা হয়েছে এবং তিনটি ভবন উদ্বোধনের অপেক্ষায় আছে। এছাড়া তিনটির নির্মাণকাজ চলমান রয়েছে। তবে গাজীপুরে মামলা সংক্রান্ত জটিলতার কারণে নির্মাণকাজ স্থগিত রয়েছে।

গাজীপুরে মামলা সম্পর্কে প্রকল্প পরিচালক জানায়, আগামী নভেম্বর মাসের প্রথম সপ্তাহে এই মামলার শুনানি হতে পারে। শুনানির পর মামলাটি নিস্পত্তি হওয়ার সম্ভাবনা রয়েছে।

সিদ্ধান্তগুলো হচ্ছে- প্রকল্পের মোট প্রাক্কলিত ব্যয় বৃদ্ধি ব্যতিরেকে আন্তঃঅংগ সমন্বয়ের প্রস্তাব মন্ত্রীর অনুমোদন নিমিত্তে সুপারিশ করা হয়, যে সকল ভবনের নির্মাণকাজ চলমান সেসব ভবনের কাজ দ্রুত সমাপ্ত করা, গাজীপুরের জায়গা সংক্রান্ত মামলা দ্রুত নিস্পত্তির ব্যবস্থা নেয়া, যেসব ভবন ইতিমধ্যে উদ্বোধন করা হয়েছে সেসব ভবনে অতিদ্রুত পাসপোর্ট স্থানান্তর করা, প্রকল্পের কার্যাবলির গুণগত মান বজায় রেখে ডিপিপি অনুযায়ী কাজের গতি ত্বরান্বিত করা, এডিপিতে বরাদ্দকৃত শতভাগ অর্থ ব্যয় নিশ্চিত করা, প্রকল্পের কাজের সুষ্ঠু বাস্তবায়ন নিশ্চিত করার লক্ষ্যে প্রকল্প বাস্তবায়ন কমিটি এবং স্টিয়ারিং কমিটির সভা নিয়মিত আয়োজন করা।


ঢাকা/হাসিবুল/সাইফ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

ইউপি সদস্যসহ তিনজনের কারাদণ্ড

২০১৯-১০-১৭ ৭:৩৯:০৩ পিএম