ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সার্বিয়ার উপ প্রধানমন্ত্রীর সঙ্গে স্পিকারের সাক্ষাৎ

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৫, ১৬ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সার্বিয়ার উপ প্রধানমন্ত্রীর সঙ্গে স্পিকারের সাক্ষাৎ

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সার্বিয়ার উপ প্রধানমন্ত্রী আইভিকা ড্যাসিকের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

সার্বিয়ার সোস্যালিস্ট পার্টির এই গুরুত্বপূর্ণ নেতার সঙ্গে বুধবার দুপুরে সে দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাক্ষাৎ করেন স্পিকার।

সাক্ষাৎকালে তাঁরা দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় ও ব্যবসা বাণিজ্যের প্রসার নিয়ে আলোচনা করেন।

স্পিকার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হওয়ার পরপরই যুগোস্লাভিয়া বাংলাদেশকে স্বীকৃতি দেয়। বাংলাদেশের সাথে সার্বিয়ার সম্পর্ক ঐতিহাসিক উল্লেখ করে স্পিকার বলেন, ১৯৭৩ সালে যুগোস্লাভিয়ায় বঙ্গবন্ধুর সফরই দুই দেশের সম্পর্কের ভিত তৈরি হয়। এসময় তিনি তৎকালীন প্রেসিডেন্ট মার্শাল টিটো'র বাংলাদেশ সফরের কথা শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

শিরীন শারমিন চৌধুরী বলেন, তৈরি পোষাক শিল্পে বাংলাদেশের সুনাম রয়েছে। তৈরি পোষাক রপ্তানিতে বাংলাদেশ বিশ্বে দ্বিতীয় অবস্থান ধরে রেখেছে। বিশ্বের ১৮০টির অধিক দেশে বাংলাদেশে তৈরি ঔষধ রপ্তানী হয় উল্লেখ করে তিনি এ খাতগুলোতে সার্বিয়াকে বিনিয়োগের আহ্বান জানান। এসময় তিনি বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি আমদানি ও ভিসা প্রক্রিয়া সহজ করার আহ্বান জানান।

সাক্ষাৎকালে বাংলাদেশ সংসদীয় প্রতিনিধিদলের সদস্য ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া এমপি, চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তোফায়েল আহমেদ, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আমির হোসেন আমু, ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার উপস্থিত ছিলেন।


ঢাকা/আসাদ/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়