মালয়েশিয়ার শ্রমবাজার নিয়ে মাহাথিরের সাথে আলোচনা

প্রকাশ: ২০১৯-১১-০৭ ৯:০০:০৩ পিএম
জ্যেষ্ঠ প্রতিবেদক | রাইজিংবিডি.কম

একদিন আগেই দুই দেশের ওয়ার্কিং কমিটির বৈঠকে চলতি বছরের শেষ দিকে মালয়েশিয়ায় জনশক্তি প্রেরণের বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়।

বৃহস্পতিবার শ্রমিক প্রেরণের পর বাংলাদেশি কর্মীদের সে দেশের বিভিন্ন খাতে নিয়োগের বিষয়ে সহযোগিতার জন্য দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের সাথে কথা বলেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।  মন্ত্রণালয় সূত্রে এই তথ্য জানা গেছে।

শ্রমবাজার চালু করার বিষয়ে পাঁচ সদস্যের প্রতিনিধিদল নিয়ে বর্তমানে মালয়েশিয়ায় অবস্থান করছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। আজ মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মধ্যাহ্নের পরে মাহাথির মোহাম্মদের সাথে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ সৌজন্য সাক্ষাৎ করেন।

সাক্ষাতকালে মন্ত্রী মাহাথির মোহাম্মদের কাছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভেচ্ছা বার্তা পৌঁছে দেন। এ সময় মন্ত্রী ভ্রাতৃপ্রতীম দুই দেশের মধুর সম্পর্কের কথা উল্লেখ করে বিভিন্ন ইস্যুতে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর বাংলাদেশের পক্ষে সুদৃঢ় অবস্থানের জন্য তাকে ধন্যবাদ জানান।

এ সময় বাংলাদেশের বর্তমান শ্রমবাজারের বিষয়ে তাকে বিস্তারিত ধারণা দেয়া হয়।  মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর সাথে মন্ত্রী ইমরান আহমদ সে দেশের শ্রমবাজারে বাংলাদেশের কর্মীদের নিয়োগের বিষয়ে ফলপ্রসূ  আলোচনা করেন এবং বাংলাদেশি কর্মীদের সে দেশের বিভিন্ন খাতে নিয়োগের বিষয়ে তার সহযোগিতার জন্য আহবান জানান।

সাক্ষাতকালে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা এবং মালয়েশিয়ার সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে গতকাল বুধবার কুয়ালালামপুরে পার্লামেন্ট ভবনে দুই দেশের মধ্যকার জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের সভা অনুষ্ঠিত হয়।  সভায় উভয়দেশের মন্ত্রী মালয়েশিয়ার বন্ধ শ্রমবাজার দ্রুত সময়ে খোলার বিষয়ে ঐকমত্য পোষণ করেন।

সভায় সিদ্ধান্ত হয়, আগামী ২৪ ও ২৫ নভেম্বর ঢাকায় জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের পরবর্তী সভা অনুষ্ঠিত হবে।  জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের সভাটির পর বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় কর্মী প্রেরণ পুনরায় শুরু হবে।

ন্যূনতম অভিবাসন ব্যয়ে কর্মী প্রেরণ, উভয়দেশের রিক্রুটিং এজেন্সিদের সম্পৃক্ততার পরিধি, মেডিক‌্যাল পরীক্ষা, কর্মীর সামাজিক ও আর্থিক সুরক্ষা এবং ডাটা শেয়ারিং বিষয়ে সভায় ফলপ্রসূ আলোচনা হয়।

বিশেষ করে, ন্যূনতম অভিবাসন ব্যয়ে কর্মী প্রেরণ এবং কর্মীদের স্বাস্থ্য পরীক্ষার বিড়ম্বনা নিরসনের জন্য বাংলাদেশ থেকে বহির্গমনের পূর্বে মাত্র একবার স্বাস্থ্য পরীক্ষা করানোর বিষয়ে উভয়পক্ষ একমত হন।  এ প্রসঙ্গে মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মীদের চাহিদার কথা সভায় বিশেষভাবে উল্লেখ করা হয়।


ঢাকা/হাসান/সাইফ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

রবিবার আখাউড়া স্থলবন্দর বন্ধ

২০১৯-১১-১৭ ২:২৫:৩০ এএম

বিপিএলে মাশরাফি-গেইলদের বেতন কত?

২০১৯-১১-১৭ ১২:০৪:৩৩ এএম

বিপিএলের লোগো উন্মোচন

২০১৯-১১-১৬ ১০:৪৩:৫৮ পিএম

কুষ্টিয়ায় পেঁয়াজের আড়তে অভিযান

২০১৯-১১-১৬ ১০:৪০:৪১ পিএম

ঝিনাইদহে স্কুলছাত্রীকে ধর্ষণ

২০১৯-১১-১৬ ১০:৩৫:৩৫ পিএম