ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বাংলাদেশ-ভারত নৌ প্রধানের সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১২, ১১ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলাদেশ-ভারত নৌ প্রধানের সাক্ষাৎ

পাঁচ দিনের রাষ্ট্রীয় সফলে ভারতে অবস্থানরত বাংলাদেশ নৌবাহিনী প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী ভারতের নৌ বাহিনী প্রধান এডমিরাল করমবীর সিংয়ের সঙ্গে সৌজন‌্য সাক্ষাৎ করেছেন।

বুধবার ভারতীয় নৌবাহিনীর সদর দপ্তরে আওরঙ্গজেব চৌধুরী ও করমবীর সিংয়ের মধ‌্যে এ সৌজন‌্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয় বলে আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জাননো হয়েছে।

এতে বলা হয়, সাক্ষাতকালে দুই দেশের নৌ বাহিনীর প্রধানদের মধ‌্যে যৌথ প্রশিক্ষণ মহড়া, শুভেচ্ছা সফর আয়োজন, সমুদ্র জরিপ কাজে পারস্পরিক সহযোগিতাসহ ভারত মহাসাগরীয় অঞ্চলে অনুষ্ঠিতব্য ইন্ডিয়ান ওশান নেভাল সিম্পোজিয়াম (আইওএনএস) ও আন্তর্জাতিক সমুদ্র মহড়া মিলান-২০২০ সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

এর আগে আওরঙ্গজেব চৌধুরী নয়াদিল্লীর ভারতীয় নৌবাহিনী সদর দপ্তরে পৌঁছালে নৌবাহিনীর একটি সুসজ্জিত দল তাকে গার্ড অব অনার প্রদান করে। তিনি গার্ড পরিদর্শন এবং অভিবাদন গ্রহণ করেন।

উল্লেখ্য, পাঁচ দিনের এই রাষ্ট্রীয় সফরে বাংলাদেশ নৌবাহিনী প্রধান আওরঙ্গজেব চৌধুরী গত ৭ ডিসেম্বর ঢাকা ত্যাগ করেন।

সফরকালে নৌপ্রধান ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, দেশটির চিফ অব স্টাফ কমিটির চেয়ারম্যান ও সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত, বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল রাকেশ কুমার সিং, প্রতিরক্ষা সচিব অজয়, সাউদার্ন নেভাল কমান্ডের ফ্ল্যাগ অফিসার কমান্ডিং ইন চিফ ভাইস এডমিরাল অনিল কুমার চাওলা, ইস্টার্ন নেভাল কমান্ডের ফ্ল্যাগ অফিসার কমান্ডিং ইন চিফ ভাইস এডমিরাল অতুল কুমার জৈনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

এছাড়া, সফরের অংশ হিসেবে নৌবাহিনী প্রধান ভারতের ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল, দেশটির নৌবাহিনী জাহাজ ও প্রশিক্ষণ ঘাঁটিসহ কোচিন শিপইয়ার্ড পরিদর্শন করেন।

নৌপ্রধান আওরঙ্গজেব চৌধুরীর এ সফরের মধ্য দিয়ে প্রতিবেশী বন্ধুপ্রতিম দেশ ভারত ও বাংলাদেশ নৌবাহিনীর মধ্যকার পেশাগত সম্পর্ক উন্নয়নসহ প্রশিক্ষণ ও বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা আরো বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।


ঢাকা/নূর/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়