যুক্তরাষ্ট্রে নির্মিত ৪০ রেলইঞ্জিন আসছে নির্ধারিত সময়ের আগেই

প্রকাশ: ২০২০-০১-১৮ ৪:২৩:৩৫ পিএম
কূটনৈতিক প্রতিবেদক | রাইজিংবিডি.কম

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রগ্রেস রেল ৪০টি উন্নত প্রযুক্তির লোকোমোটিভ (রেলইঞ্জিন) চুক্তিতে নির্ধারিত সময়ের আগেই সরবরাহ করার আশ্বাস দিয়েছে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।

শনিবার নিউইয়র্কের বাংলাদেশ কনস্যুলেটের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রেলপথ মন্ত্রী গতকাল শুক্রবার নিউইয়র্কের বাংলাদেশ কনস্যুলেট পরিদর্শন করেন। এসময় মন্ত্রী আগাম লোকোমোটিভ সরবরাহের এই তথ্য জানান।

নূরুল ইসলাম সুজন কনস্যুলেটে অপেক্ষমান সেবাপ্রার্থীদের সঙ্গে কুশল বিনিময় এবং আলোচনাকালে জানান, ‘মার্কিন যুক্তরাষ্ট্রের প্রগ্রেস রেল ৪০টি উন্নত প্রযুক্তির লোকোমোটিভ নির্ধারিত সময়ের আগেই সরবরাহ করার আশ্বাস দিয়েছে। ভবিষ্যতে এলএনজি ও ডিজেল চালিত লোকোমোটিভও বাংলাদেশ রেলওয়ে ব্যবহার করবে।’

মন্ত্রী জানান, বাংলাদেশে যে ৪০টি লোকোমোটিভ সরবরাহ করা হবে, সেগুলোর প্রস্তুতি দেখেছেন তিনি। সেগুলো আগামী ২০২১ সালের মার্চ থেকে ২০২২ সালের ফ্রেব্রুয়ারি মাসের মধ্যে দেয়ার কথা থাকলেও তার আগেই সরবরাহের বিষয়ে আলোচনা করেন।

প্রসঙ্গত রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন গত ১৩ জানুয়ারি প্রগ্রেস রেলের আমন্ত্রণে শিকাগোতে তাদের লোকোমোটিভ কারখানা পরিদর্শনে যান।

পরিদর্শনকালে কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা মন্ত্রীকে কনস্যুলেটের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে ধারণা দেন এবং কনস্যুলেটের কার্যক্রম পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরেন। এসময় কনসাল জেনারেল নিউইয়র্ক ও এর পার্শ্ববর্তী অঙ্গরাজ্যসমূহে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে ‘মুজিব বর্ষ’ পালনের জন্য গৃহীত কর্মসূচী সম্পর্কে মন্ত্রীকে অবহিত করেন।

 

ঢাকা/হাসান/সাজেদ

     



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

পিলখানা হত্যা

রায়ের কপি সংগ্রহে লাগবে ৯ লাখ টাকা!

২০২০-০২-২৫ ১২:৩৪:৩৮ এএম

অবশেষে টনক নড়ল বিসিবির

২০২০-০২-২৫ ১২:১৩:৫২ এএম