চুড়িহাট্টা ট্র্যাজেডি : ক্ষতিপূরণ না পাওয়ার অভিযোগ

প্রকাশ: ২০২০-০২-১৯ ১০:১৯:৫৭ পিএম
নিজস্ব প্রতিবেদক | রাইজিংবিডি.কম

ফাইল ফটো

রাজধানীর চকবাজারের চুড়িহাট্টার ওয়াহেদ ম্যানশনে অগ্নিকাণ্ডের ঘটনায় নিহতদের পরিবারগুলো ক্ষতিপূরণের টাকা পায়নি বলে অভিযোগ করেছে। এ ঘটনায় নিহতের কয়েকজন পরিবারের সঙ্গে যোগাযোগ করে এ তথ্য পাওয়া গেছে।

তারা জানান, লাশ হস্তান্তরের সময় যে ২০ হাজার টাকা দেওয়া হয়েছিল এর বাইরে তারা আর কোনো ক্ষতিপূরণ পাননি। এখন ক্ষতিপূরণসহ চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডের পেছনে দায়ি ব্যক্তিদেরও শাস্তি নিশ্চিতের দাবি জানিয়েছেন তারা।

২০১৯ সালের ২০ ফেব্রুয়ারি চকবাজারের চুড়িহাট্টার ওয়াহেদ ম্যানশনে অগ্নিকাণ্ডের ঘটনায় ৭১ জন মারা যান। তাদের মধ‌্যে একজন পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলার মুজিবুর হাওলাদার। তিন ছেলে ও দুই মেয়ের বাবা মুজিবুর হাওলাদারের মৃত্যুর পর পরিবারে অভাব অনটন নেমে আসে বলে জানান তার ভাতিজা মুহাম্মদ আসলাম হোসেন।

তিনি বলেন, ‘আমার চাচার বড় ছেলে সুমন পটুয়াখালীতে কলেজে পড়ছে। দ্বিতীয় ছেলে মামুন চকবাজারে একটি প্লাস্টিক কারখানায় চাকরি করছে। ছোট ছেলে এখনো মায়ের কোলে। এক মেয়ে বিয়ে দিলেও আরেক মেয়ে ঘরে আছে আছে। তাদের পরিবারে উপার্জন করার মতো কেউ নেই। মেঝো ছেলের আয়, আর এলাকায় কাজ করে যা আসে তাতে তাদের পরিবার চলে। অথচ এত বড় দুর্ঘটনার পর সরকার থেকে কোনো অনুদান বা ক্ষতিপূরণ দেওয়া হয়নি।’

তিনি আরো বলেন, ‘চাচা তো আর ফেরত আসবে না। কিন্তু তার সন্তানরা যেন মানুষের মতো মানুষ হয়, সে বিষয়টা তো সরকারের দেখা উচিত। বিনা অপরাধে একজন মানুষ মরে গেলে, কিন্তু সাজিয়ে-গুছিয়ে লাশ দেওয়া ছাড়া আর কোনো খবর নেওয়া হলো না।’

ছেলেহারা নাসির উদ্দীনও জানান, লাশ হস্তান্তরের সময় দাফনের জন্য ২০ হাজার টাকা দেওয়া হয়েছিল। এরপর ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা শোনা গেলেও দেওয়া হয়নি।

তিনি বলেন, ‘যা গেছে তা ফেরত পাব না। সামনে যেন এমন ঘটনা না ঘটে সেজন্য এ ঘটনার দায়ীদের বিচার করে দৃষ্টান্ত তৈরি করা হোক। পাশাপাশি সরকারের উচিত ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে ক্ষতিপূরণ দেওয়া।’

চুড়িহাট্টার আগুনে নিহত শাহাবুদ্দীনের স্ত্রী ছকিনা বেগমেরও একই অবস্থা। অভাবের সংসারে একমাত্র উপার্জনকারী ব্যক্তি ছিলেন শাহাবুদ্দীন। তার চলে অকাল মৃত‌্যু সংসারে শুধু অভাবই বাড়ায়নি, বেঁচে থাকার আশাও কমিয়েছে। অগ্নিদুর্ঘটনায় স্বামী হারালেও সরকারের কাছ থেকে ক্ষতিপূরণ পাননি বলে অভিযোগ তারও।


ঢাকা/নূর/সনি


     



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

করোনা নিয়ে ফের কবিতা লিখলেন মমতা

২০২০-০৩-৩১ ১২:০০:০৯ পিএম

বিজয় সরণিতে যানজট!

২০২০-০৩-৩১ ১১:৫৮:০৩ এএম

যাকে ঘিরে হাজারটা স্বপ্ন

২০২০-০৩-৩১ ১১:২১:৫৭ এএম

নববর্ষের অনুষ্ঠান বন্ধ

২০২০-০৩-৩১ ১০:৪৪:৩৩ এএম