যুবকদের দক্ষতা বাড়াতে ইউএনডিপির সহায়তা কামনা

প্রকাশ: ২০২০-০২-২১ ৭:২৬:১৫ পিএম
কূটনৈতিক প্রতিবেদক | রাইজিংবিডি.কম

প্রশিক্ষণের মাধ্যমে বাংলাদেশের শিক্ষিত যুবকদের দক্ষতা বাড়াতে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) সহায়তা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

শুক্রবার রাজধানীর গুলশানে সিক্স সিজনস হোটেলে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন উপলক্ষে ইউএনডিপি আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব‌্যে সংস্থাটির সহায়তা চান পররাষ্ট্রমন্ত্রী।

এ কে আব্দুল মোমেন বলেন, বাংলাদেশের ৪৯ শতাংশ মানুষের বয়স ২৫ বছরের নিচে। মোট জনগোষ্ঠীর ৭০ ভাগ যুবক। এই জনগোষ্ঠীকে শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে সরকার দক্ষ জনশক্তিতে পরিণত করতে চায়, যাতে তারা দেশে ও বিদেশে কাজ করতে পারে। তারা যেন চাকরি খোঁজার পরিবর্তে উদ্যোক্তা হিসেবে নিজেদেরকে প্রতিষ্ঠিত করতে পারে। বাংলাদেশে প্রায় ৬ লাখ মানুষ আইটি ফ্রিল্যান্সার হিসেবে কাজ করছে। নিজের ঘরে বসেই তা করতে পারে। এখন সারা পৃথিবী তাদের কর্মক্ষেত্র।

তিনি বলেন, উন্নয়ন সহযোগী দেশ ও সংস্থা উন্নয়নশীল দেশের জন্য প্রতি বছর ব্যয় করে প্রায় ১৫৬ বিলিয়ন ডলার। এলডিসিভুক্ত ৪৮টি দেশের জন্য ব্যয় করে প্রায় ৩৮ বিলিয়ন ডলার, যা এসডিজি অর্জনে প্রয়োজনের তুলনায় প্রায় ৮ শতাংশ। এ কারণে এসডিজি অর্জনে বেসরকারি খাত, এনজিওসহ দেশি-বিদেশি অংশীদারিত্ব চায় সরকার।

পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন, এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় ৪৫টি দেশের মধ্যে বাংলাদেশের জিডিপি সর্বোচ্চ, যা বর্তমানে ৮.১৫ শতাংশে দাঁড়িয়েছে।

অনুষ্ঠানে ইউএন বাংলা ফন্টের উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী। এ সময় বাংলায় প্রকাশিত ‘মানব উন্নয়ন প্রতিবেদন ২০১৯’ এর মোড়ক উন্মোচন করা হয়।

 

ঢাকা/হাসান/রফিক


     



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

টেলিভিশন ও হইচইয়ে জয়ার ‘কণ্ঠ’

২০২০-০৪-০৫ ১:১৯:১৫ পিএম

শ্রমিক ছাঁটাই বন্ধে চিঠি

২০২০-০৪-০৫ ১২:১৯:৪৭ পিএম

‘গুজবের শেষ পরিণতি গজব’

২০২০-০৪-০৫ ১২:১৯:০৫ পিএম

‘মরলেও কি টাকা কবরে নিয়ে যাবেন?’

২০২০-০৪-০৫ ১২:১৫:৪০ পিএম