ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

শিশু সুরক্ষায় বাংলাদেশের দুর্দান্ত অগ্রগতি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১২, ২৪ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিশু সুরক্ষায় বাংলাদেশের দুর্দান্ত অগ্রগতি

স্বাস্থ্য, পুষ্টি, পানি, পয়ঃনিষ্কাশন ও পরিচ্ছন্নতাবিধি, শিক্ষা এবং শিশু সুরক্ষা সম্পর্কিত বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ দুর্দান্ত অগ্রগতি অর্জন করেছে।

যৌথভাবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) ও ইউনিসেফের করা মাল্টিপল ইন্ডিকেটর ক্লাস্টার সার্ভে (এমআইসিএস)– প্রগতির পথে বাংলাদেশ-২০১৯ এর ফলাফলে এমন তথ্য উঠে এসেছে। এই সমীক্ষার ফলাফল সোমবার প্রকাশ করা হয়।

বিকেলে ইউনিসেফ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

শৈশবকালীন খর্বাকৃতির নিম্নগামী হার এর মধ্যে সবচেয়ে ইতিবাচক উন্নতিগুলোর একটি ছিল যা ২০১৩ সালের ৪২ শতাংশ থেকে ২০১৯-এ ২৮ শতাংশে নেমে আসে।

পরিসংখ্যানে দেখা যায়, বাংলাদেশে গত ৩০ বছরে সব ধরনের শিশুর মৃত্যুর হার (প্রসব পরবর্তী অবস্থায়, নবজাতক ও পাঁচ বছরের কম বয়সী) নিম্নমুখী প্রবণতায় রয়েছে।

অন্যান্য ইতিবাচক ফলাফলের মধ্যে রয়েছে বিশুদ্ধ খাবার পানির প্রাপ্যতা; টয়লেট ব্যবহারের সুযোগ ও ব্যবহারের হার বৃদ্ধি; প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে শিশুদের উপস্থিতির হার বৃদ্ধি এবং জন্ম নিবন্ধনের সংখ্যা বৃদ্ধি, যা একটি শিশুর পরিচয়ের অধিকার নিশ্চিত করে।

একইসঙ্গে, একটি সমৃদ্ধ মধ্যম আয়ের দেশ হিসেবে বাংলাদেশের অবস্থান ধরে রাখার জন্য আরও দ্রুত ‘মানের সঙ্গে অগ্রগতি’ প্রয়োজন। শিক্ষা ও খাবার পানির গুণগতমান, শিশু বিয়ের বিরুদ্ধে লড়াই এবং শিশুদের বিরুদ্ধে সহিংসতার মতো বিষয়গুলো ব্যাপকভাবে বিস্তৃত ‘সুরক্ষামূলক’ বিষয় হিসেবে রয়ে গেছে। অন্যদিকে শিশুদের প্রতি সহিংস শাসন বেড়েছে আশঙ্কাজনকভাবে। পনেরো বছরের নিচে প্রতি ১০ জনে নয় জন শিশুই তাদের অভিভাবক বা সেবা প্রদানকারীদের দ্বারা কোন না কোনভাবে সহিংস শাসনের শিকার।

১-১৪ বছর বয়সী শিশুদের প্রায় ৮৮.৮ শতাংশই তাদের লালনপালনকারীদের কাছ থেকে এ ধরনের সহিংস আচরণের শিকার।


ঢাকা/সাওন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়