৪ লেনে উন্নীত হচ্ছে যাত্রাবাড়ী-ডেমরা মহাসড়ক

প্রকাশ: ২০২০-০২-২৫ ১০:১৯:১৮ পিএম
কেএমএ হাসনাত | রাইজিংবিডি.কম

ফাইল ফটো

যাত্রাবাড়ী (হানিফ ফ্লাইওভার)-ডেমরা (সুলতানা কামাল সেতু) মহাসড়ক চার লেনে উন্নীত হচ্ছে। প্রকল্পটিতে ব্যয় হবে ৩৩২ কোটি ১২ লাখ ৬৩ হাজার টাকা।

নির্মাতা সংস্থা মেসার্স তমা কন্সট্রাকশন প্রকল্পটির জন্য ঠিকাদার নিয়োগ পেতে যাচ্ছে। এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাব বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে উপস্থাপন হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, প্রকল্পের আওতায় যাত্রাবাড়ী থেকে ডেমরা মহাসড়ক পর্যন্ত সার্ভিস লেনসহ চার লেনে উন্নীত করা হলে ওই অঞ্চলের যোগাযোগ ব্যবস্থা উন্নত এবং নিত্য প্রয়োজনীয় দ্রবাদি পরিবহন সহজতর হবে। ফলে প্রকল্প এলাকার জনগণ আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন ঘটবে এবং দারিদ্র বিমোচনে সহায়ক ভূমিকা পালন করবে।

সূত্র আরো জানায়, যাত্রবাড়ী-ডেমরা মহাসড়ক চার লেনে উন্নীতকরণ শীর্ষক প্রকল্পটি ৩৬৮ কোটি ৮৭ হাজার টাকায় প্রাক্কলিত ব্যয়ে ২০১৯ সালের ২২ জানুয়ারি একনেক বৈঠকে অনুমোদিত হয়। এর মেয়াদ ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে ২০২০ সালে ৩১ ডিসেম্বর পর্যন্ত।

সেই পরিপ্রেক্ষিতে ২০১৯ সালের ৭ এপ্রিল তারিখ সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ কর্তৃক প্রশাসনিক আদেশ জারি করা হয়। প্রকল্পটির ক্রয় পরিকল্পনায় পূর্ত কাজের জন্য একটি প্যাকেজ অন্তর্ভূক্ত আছে। অনুমোদিত ডিপিপিতে বিবেচ্য প্যাকেজটির প্রাক্কলিত মূল্য ৩৩৬ কোটি ৫২ হাজার টাকা এবং অনুমোদিত দাপ্তরিক প্রাক্কলিত মূল‌্য ৩৩৬ কোটি ২ হাজার টাকা।

আলোচ্য প্রকল্পের প্যাকেজটির প্রাক্তলিত মূল্য ১০০ কোটি টাকার বেশি হওয়ায় ক্রয় প্রস্তাবটি সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।

প্রকল্পের আওতায় যেসব কাজ করা হবে সেগুলো হচ্ছে, চার লেন মূল ক্যারিজ ওয়ে নির্মাণ ৫.৪০০ কিলোমিটার, সার্ভিস লেইন নির্মাণ ৬.৬৪৫ কিলোমিটার, রিজিড পেভমেন্ট দ্বারা সার্ভিস লেন নির্মাণ ২.৬ কিলোমিটার, বিভিন্ন উচ্চতার ১৪টি আন্ডারপাস নির্মাণ, পিসি গার্ডার সেতু একটি, ফুটওভার ব্রিজ একটি, ড্রেনসহ ফুটপাথ নির্মাণ ১২.০০০ কিলোমিটার;

নিউজার্সি প্রতিবন্ধক ৫.৪০০ কিলোমিটার, বাঁধ রক্ষাসহ টো-ওয়াল নির্মাণ ৪৭০০.০০০ মিটার, গার্ডরেইল ১১৬০০.০০০ মিটার, কংক্রিট গাইড পোস্ট নির্মাণ ৫০০টি, ডিরেকশনাল সাইন আটটি, ট্রাফিক সাইন ৫৫টি, কংক্রিট কিলোমিটার পোস্ট ১২টি এবং বোড মার্কিং ৫৬০৬.৬৪০ বর্গ মিটার।

প্রকল্পের অনুমোদিত ডিপিপিতে উল্লিখিত কাজের মধ্যে রিজিড পেভমেন্ট দ্বারা সার্ভিস লেন নির্মাণ ১ দশমিক ৮০ কিলোমিটার এবং ড্রেনসহ ফুটপাথ নির্মাণ ১১ দশমিক ৬০ কিলোমিটারের সংস্থান রয়েছে। কিন্তু বাস্তব অবস্থার পরিপ্রেক্ষিতে রিজিড পেভমেন্ট দ্বারা সার্ভিস লেননির্মাণ ১ দশমিক ৮০ কিলোমিটারের পরিবর্তে ২ দশমিক ৬০ কিলোমিটার এবং ড্রেনসহ ফুটপাথ নির্মাণ ১১ দশমিক ৬০ কিলোমিটারের পরিবর্তে ১২ কিলোমিটার করা হলেও তা সংস্থানকৃত অর্থের মধ্যে রয়েছে।

প্রাক্তলিত মূল্য অনুমোদিত ডিপিপি’র প্যাকেজ মূল্যেও মধ্যে সীমিত রয়েছে এবং অঙ্গভিত্তিক পরিমাণের বৃদ্ধি সংশোধিত ডিপিপিতে অন্তর্ভূক্ত করা হবে।

সূত্র জানায়, বর্তমানে সড়ক ও জনপথ অধিদপ্তরের সব দরপত্র সিপিটিইউ কর্তৃক প্রণীত ই-জিপি পদ্ধতির মাধ্যমে আহ্বান করা হযে থাকে। পূর্ত কাজ সম্পাদনের জন্য ই-জিপি’র মাধ্যমে উন্মুক্ত দরপত্র আহ্বান করা হয়। এবং নিয়ম অনুযায়ী কয়েকটি দৈনিক পত্রিকা ও ওয়েব সাইটে তা প্রকাশ করা হয়।

দরপত্রে যৌথভাবে রানা বিল্ডার্স, মাসুদ হাইটেক ইঞ্জিনিয়ারিং এবং আল-অমিন কন্সট্রাকশন যৌথভাবে, তমা কন্সট্রাকশন অ্যান্ড লিমিটেড, স্পেক্ট্রা ইঞ্জিনিয়ার্স এবং মীর আকতার হোসেন লিমিটেডসহ মোট চারটি দরপত্র সংগ্রহ করে।

সূত্র জানায়, দরপত্রে তমা কন্সট্রাকশন সর্বনিম্ন দরদাতা নির্বাচিত হয়েছে। প্রকল্পটি বাস্তবায়নে তমা কন্সট্রাকশনকে কার্যাদেশ দেওয়ার জন্য সুপারিশ করা হয়েছে। সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি প্রস্তাবটি অনুমোদন দিলে তমা কন্সট্রাকশন প্রকল্পটির ঠিকাদার প্রতিষ্ঠান হিসেবে নিয়োগ পাবে।


ঢাকা/হাসনাত/সনি


     



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

‘আমি কখনো না বলিনি’

২০২০-০৩-৩১ ১২:১৩:৩১ পিএম

করোনা নিয়ে ফের কবিতা লিখলেন মমতা

২০২০-০৩-৩১ ১২:০০:০৯ পিএম

বিজয় সরণিতে যানজট!(ভিডিও)

২০২০-০৩-৩১ ১১:৫৮:০৩ এএম

যাকে ঘিরে হাজারটা স্বপ্ন

২০২০-০৩-৩১ ১১:২১:৫৭ এএম