ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

চিরচেনা ঢাকা এখন অচেনা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২১, ২ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চিরচেনা ঢাকা এখন অচেনা

বিশ্বব্যাপী চলছে করোনাভাইরাসের প্রাদুর্ভাব। বাংলাদশেও এর প্রভাব পড়েছে।  সাধারণ ছুটি থাকায় বেশিরভাগ মানুষ ঢাকা ছেড়েছেন। সন্ধ্যা নামার সাথে সাথে চিরচেনা ঢাকা এখন যেন এক  অচেনা শহর।

জরুরি প্রয়োজনে ছাড়া কেউ ঘর থেকে বের হচ্ছেন না।  রাজধানীর প্রধান সড়ক আর অলিগলি এখন বড় বেশি অচেনা।  জরুরি সেবা ছাড়া কিছুই নেই রাস্তায়।  বেশিরভাগ সড়কে ব্যক্তিগত কিছু গাড়ি ও রিকশা ছাড়া মানুষের চলাচলও সীমিত।  এমন দৃশ্য রাজধানীর প্রত্যেক সড়কে।

মতিঝিলে কথা হয় রাহেলা খাতুনের সঙ্গে।  তিনি বলছিলেন, ‘ব্যাংক ২ ঘণ্টা খোলা থাকায় আমাকে আসতে হয়েছিল।  কিন্তু বাসা থেকে অফিসে আসা পর্যন্ত যে ঢাকা দেখলাম, তা সত্যিই অবাক করে।  চেনা যাাচ্ছে না ইট-পাথরের শহরটি।’

তেজগাঁও সাতরাস্তা মোড়ে গিয়ে দেখা হয় রিকশাচালক ফুল মিয়ার সঙ্গে।  তিনি বলেন, ‘এই মুহূর্তে ভয় লাগছে না,’।

বুধবার (১ এপ্রিল) রাতে তিনি বলেন, ‘রাজধানী ফাঁকা হলেই বেড়ে যায় চোর ও ছিনতাইকারীর আতঙ্ক।  কিন্তু এখন পুরো শহড়জুড়ে আইনশৃঙ্খলা বাহিনীর টহল চলছে।  এ কারণে অপরাধ নেই। ’

নগরীতে যারা চলাচল করছেন তারা বলছেন, ছিনতাইকারী নেই।  প্রশাসন প্রতিনিয়ত টহল দিচ্ছে। পুলিশ, র‌্যাবসহ সেনাবাহিনীর সদস্যরা আছেন।  তারা নিত্যপণ্যের কাঁচাবাজারে সামাজিক দূরত্ব বজায়ে কাজ করছিল।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বৃহস্পতিবার বলেছেন, পরিস্থিতি অস্বাভাবিক হবে না, আইনশৃঙ্খলাবাহিনী সচেষ্ট আছে।   গণজমায়েত না করতে সাধারণ মানুষকে সচেতন করার পাশাপাশি কঠোর নজরদারি রয়েছে।  তবে মানুষ যেন ঘরে থাকেন সে আহবানও করছি।


মাকসুদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়