শ্রমিকদের প্রতি নিষ্ঠুর আচরণ: মোশরেফা মিশু

প্রকাশ: ২০২০-০৪-০৫ ১২:২০:৪৩ এএম
নিজস্ব প্রতিবেদক | রাইজিংবিডি.কম

গণপরিবহন ১১ এপ্রিল পর্যন্ত বন্ধ।  এদিকে করোনা সংক্রমণ রোধে চলছে সাধারণ ছুটি।  এ অবস্থায় পোশাক শ্রমিকরা চাকরি বাঁচাতে ঢাকায় ফিরছেন।

করোনা ঝুঁকি নিয়ে বাধ্য হয়েই কর্মস্থলে ফিরছেন শ্রমিকরা। তবে এ অবস্থাকে শ্রমিকদের প্রতি গার্মেন্টস মালিকদের চরম অমানবিক এবং নিষ্ঠুর আচরণ বলে মনে করছেন গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সভাপতি মোশরেফা মিশু।

শনিবার (৪ এপ্রিল) তিনি রাইজিংবিডিকে বলেন, ‘এভাবে শিল্প-কলকারখানা, গার্মেন্টস খুলে ফেলা শ্রমিকদের প্রতি একটা নিষ্ঠুর, নির্মম আচরণ।  আমরা এটা কখনো আশা করিনি।  যেখানে সরকার সাধারণ ছুটি বাড়িয়ে ১১ তারিখ পর্যন্ত করেছে, সেখানে শিল্প কলকারখানার শ্রমিকদের প্রতি এই নির্মম আচরণ করাটা একদমই ঠিক হয়নি।’

তিনি বলেন, ‘সরকার একদিকে বলছে শিল্পকলার জনসমাগম বন্ধ করতে হবে। কিন্তু অন্যদিকে গার্মেন্টসগুলোর মতো জনবহুল জায়গা খোলা রাখা কতটা যৌক্তিক হবে?  এমন একটি সময়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে যখন গণপরিবহন বন্ধ রাখা হয়েছে।  এভাবে গণপরিবহন বন্ধ রাখা অবস্থায় গার্মেন্টস মালিকরা কিভাবে এমন সিদ্ধান্ত নিতে পারেন সেটি আমাদের বোধগম্য নয়। গার্মেন্টস মালিকরা এবং শিল্প-কলকারখানা প্রতিষ্ঠানের মালিকরা যদি তাদের শ্রমিকদের প্রতি এমন নিষ্ঠুর আচরণ করেন তাহলে এটি এ শিল্পের ভবিষ্যতের জন্য চরম হুমকি।’

তিনি বলেন, আমাদের দাবি, যেসব গার্মেন্টসগুলো পিপিই বা করোনা প্রতিরোধক জিনিস তৈরি করে সেগুলো ছাড়া সমস্ত কলকারখানা গার্মেন্টস বন্ধ রাখতে হবে।  বিজিএমইএ এবং বিকেএমইএ যেন যৌথভাবে এ সিদ্ধান্ত নেয়।


ইয়ামিন/সাইফ


     




আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

‘জাফরুল্লাহ ঝুঁকিমুক্ত নন’

২০২০-০৬-০৭ ২:৪৪:১০ এএম

বাঙালির মুক্তির সনদ ৬ দফা

২০২০-০৬-০৭ ১:৫৪:৪৮ এএম

অন্যদের চেয়ে এগিয়ে তাপসী

২০২০-০৬-০৭ ১:৩০:৫৮ এএম

করোনায় মৃত্যু ৪ লাখ ছাড়িয়ে

২০২০-০৬-০৬ ১১:৪২:১২ পিএম

মালদ্বীপ থেকে ফিরলো ২৬৫ বাংলাদেশি

২০২০-০৬-০৬ ১১:৩১:৩০ পিএম

আয়কর বিভাগের ৫ কর্মকর্তা আক্রান্ত

২০২০-০৬-০৬ ১০:৪৭:৩৭ পিএম