‘লাখ টাকার গরুর চামড়া ২২৫ টাকা’

প্রকাশ: ২০১৯-০৮-১৩ ৩:৩৪:২৬ পিএম
আরিফ সাওন | রাইজিংবিডি.কম

নিজস্ব প্রতিবেদক : ‘বিএনপি সরকারের সময় যে চামড়া কয়েক হাজার টাকায় বিক্রি হতো এখন তা বিক্রি হচ্ছে ২০০-৩০০ টাকায়। ৮০ হাজার টাকার গরুর চামড়ার দাম এখন ২২০ টাকা। ১ লাখ টাকার গরুর চামড়া বিক্রি হয়েছে ২২৫ টাকায়।’

মঙ্গলবার রাজধানীর নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে প্রেস বিফ্রিংয়ে এসব কথা বলেন দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ।

কোরবানির পশুর চামড়ার টাকা গরিব-মিসকিন ও এতিমদের হক, এ কথা উল্লেখ করে তিনি বলেন, এই চামড়া বিক্রির টাকা তাদের মাঝেই বিতরণ করার নিয়ম। এটা তাদের ঈদের আনন্দের একটা উৎস। সব জিনিসের দাম হু হু করে বাড়লেও দফায় দফায় কমতে কমতে দশ ভাগের এক ভাগে নেমেছে গরিব-মিসকিনের হক এই কাঁচা চামড়ার দাম।

এই বিএনপি নেতা বলেন, আন্তর্জাতিক বাজারে দাম কমার অজুহাতে আওয়ামী লীগের সিন্ডিকেট চামড়া নিয়ে এ কারসাজি করছে বেশ কয়েক বছর ধরে। এই চক্রের স্বার্থ রক্ষা করছে সরকার।

তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয় চামড়ার বর্গফুট প্রতি একটা হাস্যকর দাম বেঁধে দিয়ে তাদেরকে সহায়তা করছে। এই অল্প দামের কারণে চামড়া ব্যাপকভাবে পাচার হচ্ছে। সিন্ডিকেট করে এতিমের হক যারা মারছেন বছরের পর বছর ধরে তারাও নিজেদের ধার্মিক বলে প্রচার করেন। এদের হোতা সরকারি দলের এক বড় নেতা। যেভাবে পাটশিল্প ধ্বংস করা হয়েছে ঠিক সে পথেই ধ্বংস করা হচ্ছে বাংলাদেশের ট্যানারি শিল্প।

খালেদা জিয়ার কারাবন্দিত্বের আজ ৫৫২তম দিন, এ কথা উল্লেখ করে বিএনপির জ্যেষ্ঠ মহাসচিব বলেন, ঈদের দিন তার পরিবারের সদস্যরা সাক্ষাৎ করার সুযোগ পেয়েছিলেন। তার জীবন এখন সংকটময় অবস্থায় উপনীত হয়েছে। কারাগারে নেয়ার সময় সম্পূর্ণ সুস্থ নেত্রী এখন হুইল চেয়ার ছেড়ে উঠতে পারছেন না।

তিনি বলেন, দ্রুত তাকে মুক্তি না দিলে জনগণ আর বসে থাকবে না। সরকারি ষড়যন্ত্র তছনছ করে দেবে।

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ আগস্ট ২০১৯/সাওন/রফিক

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

বান্দরবানে বিক্ষোভ মিছিল

২০১৯-০৮-২১ ২:২১:০৩ পিএম

তদন্তে সত্যতা পেলেই ব্যবস্থা

২০১৯-০৮-২১ ২:০৭:৩১ পিএম

কী ঘটেছিলো সেদিন

২০১৯-০৮-২১ ২:০২:৪২ পিএম

নৈশ প্রহরীকে গলাকেটে হত্যা

২০১৯-০৮-২১ ১:২৩:৪৬ পিএম

‘অথবা একটি উড়োজাহাজের গল্প’

২০১৯-০৮-২১ ১:১৭:৫১ পিএম