ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘পেঁয়াজের দামের ডাবল সেঞ্চুরি সরকারের কথিত উন্নয়নের প্রতীক’

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২২, ১৫ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘পেঁয়াজের দামের ডাবল সেঞ্চুরি সরকারের কথিত উন্নয়নের প্রতীক’

পেঁয়াজের দামের ডাবল সেঞ্চুরি এই সরকারের কথিত উন্নয়নের প্রতীক হয়ে দাঁড়িয়েছে বলে শ্রমজীবী নারী মৈত্রীর সভাপতি বহ্নিশিখা জামালী।

আজ দুপুরে সেগুনবাগিচায় সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে শ্রমজীবী নারী মৈত্রীর সম্মেলন প্রস্তুতি কমিটির সভায় সভাপতির ভাষণে তিনি এ কথা বলেন।

সভাশেষে সংগঠনের কেন্দ্রীয় নেতা স্নিগ্ধা সুলতানা ইভার পাঠানো বিবৃতিতে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য বহ্নিশিখা বলেন, ‘পেঁয়াজের দামের ডাবল সেঞ্চুরি এই সরকারের কথিত উন্নয়নের প্রতীক হয়ে দাঁড়িয়েছে। দেশ পরিচালনায় সরকারের নৈতিক ক্ষমতা না থাকায় পেঁয়াজ ব্যবসায়ীদেরকেও সরকার নিয়ন্ত্রণ করতে পারছে না। সরকারের সীমাহীন ব্যর্থতা জনগণকে চরম ভোগান্তির মধ্যে ফেলে দিয়েছে। ’

বিবৃতিতে বহ্নিশিখা জামালী বলেন, বাংলাদেশে পরিবার, সমাজ ও রাষ্ট্রে নারীশ্রমের উপযুক্ত স্বীকৃতি ও মর্যাদা এখনও প্রতিষ্ঠিত হয়নি। নারীর অধিকার, ক্ষমতায়ন ও সম্মান নিশ্চিত করতে হলে সর্বাগ্রে নারীশ্রমের আইনগত স্বীকৃতি, উপযুক্ত মজুরি ও সামাজিক মর্যাদা প্রতিষ্ঠিত করতে হবে। গার্হস্থ্য নারী শ্রমিকের শ্রমকে প্রয়োজনীয় আইনি সুরক্ষা দিতে হবে। প্রতিবছর নয় থেকে দশ লক্ষ নারী নতুন করে শ্রমের বাজারে যুক্ত হচ্ছে।

তিনি এই শ্রমজীবী নারীদের উপযুক্ত কাজ, ন্যায্য মজুরী ও নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের প্রতি আহ্বান জানান। তিনি শ্রমজীবী নারীদের জন্য সমান কাজে সমান মজুরি পরিশোধ বাধ্যতামূলক করারও দাবি জানান। তিনি শ্রমদাসী হিসেবে সৌদিআরবে নারী গৃহকর্মী পাঠানো বন্ধ করারও দাবি জানান।

এই সভায় আরো বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক রাশিদা বেগম, কেন্দ্রীয় নেতা স্নিগ্ধা সুলতানা ইভা, রোকসানা আক্তার, রাজিয়া সুলতানা, শাহীনুর আকতার, আইভি রহমান মনি, জোসনা খাতুন, তিথি সুবর্ণা, রাশিদা আকতার রাশি প্রমুখ।

সভায় আগামী ১৭ জানুয়ারি শ্রমজীবী নারী মৈত্রীর কেন্দ্রীয় সম্মেলনের তারিখ পুনঃনির্ধারণ করা হয়। সভায় ১০ জানুয়ারির মধ্যে জেলা সম্মেলন শেষ করার সিদ্ধান্ত নেয়া হয়।


ঢাকা/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়