ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘সংঘাতের উস্কানি দিলে সমুচিত জবাব’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৭, ১১ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সংঘাতের উস্কানি দিলে সমুচিত জবাব’

খালেদা জিয়ার মুক্তি ইস্যুকে কেন্দ্র করে বিএনপির সংঘাতের উস্কানি দিলে ‘সমুচিত জবাব’ দেয়ার হুঁশিয়ারি দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। নৈরাজ্য ও তাণ্ডবের মোকাবেলা করতে নেতাকর্মীরা প্রস্তুত বলেও জানান তিনি।

বুধবার সন্ধ্যায় রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউতে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের এক বর্ধিত সভায় বক্তব্য রাখতে গিয়ে একথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, “কালকে আদালতে রায় হবে, একটু আগে খবর পেলাম হাইকোর্ট এর কাছে একটি মোটরসাইকেলে আগুন দিয়েছে। তারা আদালতকে ভয় দেখাচ্ছে। আবারও অগ্নি সন্ত্রাসের হুমকি দিচ্ছে।

‘আমি পরিস্কারভাবে বলতে চাই, আজকে বেগম জিয়ার মুক্তিকে কেন্দ্র করে তারা আন্দোলনের নামে যে নৈরাজ্য সৃষ্টি করছে, আওয়ামী লীগ কিন্তু এখন ঐক্যবদ্ধ সুসংগঠিত একটা সংগঠন। যে কোনো পরিস্থিতি মোকাবিলা করার মত সক্ষমতা আওয়ামী লীগের আছে। এটা পঁচাত্তর সাল নয়, এটা ২০০৪ সালও নয়। চক্রান্তের জবাব দিতে আওয়ামী লীগ প্রস্তুত।”

তিনি বলেন, ‘রাজনীতিকে রাজনৈতিকভাবে মোকাবিলা করব, কিন্তু অরাজনৈতিকভাবে সহিংসতার দিকে গেলে সংঘাতের উস্কানী দিলে উদ্ভূত পরিস্থিতিতে আইন প্রয়োগকারী সংস্থা সমুচিত জবাব দেবে।’

দলীয় নেতাকর্মীদের বৃহস্পতিবারের রায়ের আগে-পরে সতর্ক থাকার নির্দেশনা দিয়ে ওবায়দুল কাদের বলেন, “আপনারা সতর্ক থাকবেন, গায়ে পড়ে আক্রমণ করবেন না। আক্রান্ত হলে কি আমরা ছেড়ে দেব? আক্রমণ করবেন না, আক্রান্ত হলে কী করতে হবে নির্দেশ আমরা দেব। নির্দেশের বাইরে আমরা কিছু করব না।

‘আমরা ক্ষমতাসীন পার্টি, আমাদের ধৈর্য্য ধরতে হবে। ঠান্ডা মাথায় মোকাবিলা করতে হবে। আমরা এমন কোনো কাজ করব না, যাতে পাবলিক আমাদের ভুল বোঝে। জনগণের কাছে যেটা গ্রহণযোগ্য সেটাই আমরা করব।”

সবকিছুতে বিএনপির সন্দেহ

কারাবন্দি খালেদা জিয়া স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন নিয়ে মির্জা ফখরুল ইসলামের সন্দেহ বিএনপির নেতিবাচক রাজনীতির বহিঃপ্রকাশ বলে অভিহত করে ওবায়দুল কাদের বলেন, ‘সন্দেহ থাকলে আদালতকে বলুন।’

বিএসএমএমইউ থেকে সুপ্রিম কোর্টে দেওয়া স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন ভিত্তিতেই বিএনপি চেয়ারপারসনের জামিন আবেদনের বিষয়ে আদালতের আদেশ হবে। চিকিৎসকদের দেওয়া প্রতিবেদন নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এই প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, “মেডিক্যাল বোর্ড হয়েছে, মেডিক্যাল বোর্ডে তাদেরও পছন্দের ডাক্তার রয়েছে। মেডিক্যাল বোর্ড বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয় হাসপাতাল থেকে রিপোর্ট দিয়েছেন। মির্জা ফখরুল বলছেন, এই রিপোর্টে তাদের সন্দেহ আছে।

‘সব কিছুতেই তাদের সন্দেহ। দেশের সর্বোচ্চ আদালতে গিয়ে বলুন যে, এই রিপোর্টে আপনাদের সন্দেহ রয়েছে। এই নালিশ কার কাছে দিচ্ছেন? আদালতকে বলুন, আপনাদের আইনজীবীরা বলুক এই রিপোর্ট সন্দেহজনক। আদালতই সেটা পরীক্ষা নিরীক্ষা করে দেখবে। প্রত্যেকটি বিষয়ে তারা তাদের নেতিবাচক রাজনীতির বহিঃপ্রকাশ ঘটাচ্ছে।”

দেশের সর্বোচ্চ আদালতকে বিএনপি থ্রেট করছে বলেও দাবি করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

তিনি বলেন, “আগামী দিনগুলো খুব চ্যালেঞ্জিং। কারণ, আমাদের যারা প্রতিপক্ষ তারা সহজে ছেড়ে দেবে না। তারা আন্দোলন, নির্বাচন এখানে তাদের ব্যর্থতা দগদগে। ক্ষমতার জন্য এখন চোরাই পথে চক্রান্তের পন্থা বেছে নিয়েছে। তারা আইন মানে না, আদালত মানে না, বিচার মানে না। বেগম খালেদা জিয়ার জামিনকে কেন্দ্র করে বিচার ব্যবস্থার বিরুদ্ধে, আদালতের বিরুদ্ধেও তারা অঘোষিত যুদ্ধ ঘোষণা করেছে।

‘তারা থ্রেট করছে দেশের আদালতকে, সর্বোচ্চ আদালতকেও তারা হুমকি দিচ্ছে। আদালত প্রাঙ্গণকেও তারা রণাঙ্গন করেছে। সেদিনও আদালতের ভেতরে প্রধান বিচারপতির সামনে তারা হট্টগোল করেছে। আইনের প্রতি তাদের এত অশ্রদ্ধা।”

বন্দুক উচিয়ে ক্ষমতা দখলের দিন শেষ

‘যারা মৌলিক অধিকার থেকে জনগণকে বঞ্চিত করছে, তারা ডাকাত’-গণফোরাম সভাপতি ও জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষনেতা কামাল হোসেনের এমন বক্তব‌্য প্রসঙ্গে গণমাধ্যমের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, “তিনি প্রবীণ মানুষ, আমরা তাকে সম্মান করি। তার বক্তব্য আমরা দেখেও না দেখার ভান ধরি। রাজনীতিতে জনগণের কাছে তার অবস্থানটা কী এটা তার একটু ভেবে দেখা উচিৎ।

‘তার কাছ থেকে আমরা অশালীন অমার্জিত বক্তব্য আশা করি না। যদি তার সে ধরনের সাহস থাকত, তাহলে নির্বাচনে অংশ নিতেন। নির্বাচন না করে আজকে তার ফ্রন্টের ব‌্যর্থতার পরাজয়ের পর আবোল তাবোল বকতে শুরু করেছেন।”

তিনি বলেন, ‘এই সরকার জনগণের সরকার, জনগণ চাইলে আমরা বিদায় নেব। জনগণ কাকে চায় এটা দেখার জন্য আরেকটা নির্বাচনের জন্য অপেক্ষা করতে হবে। ক্ষমতার পরিবর্তন নিয়ে, যে যেটাই ভাবুন, যতই স্বপ্ন দেখুন, অন্য কোনোভাবে হবে না। ক্ষমতার পরিবর্তন আরেকটা নির্বাচন ছাড়া সম্ভব না। বাংলাদেশে বন্দুক উচিয়ে ক্ষমতা দখলের দিন শেষ। সে অবস্থা আর দেশে ফিরে আসবে না।’


ঢাকা/পারভেজ/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়