মল কেন সবুজ হয়?

প্রকাশ: ২০১৯-০৭-০৯ ৯:২০:৪৬ এএম
এস এম গল্প ইকবাল | রাইজিংবিডি.কম

প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : বিভিন্ন কারণে মলের স্বাভাবিক রঙ হারিয়ে যেতে পারে। আপনি হয়তো ইতোমধ্যে জেনেছেন যে লাল মল কোনো মারাত্মক স্বাস্থ্য সমস্যার লক্ষণ হতে পারে, আবার প্রচুর পরিমাণে লাল রঙের খাবার খেলেও মলের রঙ লাল হতে পারে।

মল শুধু লাল নয় সবুজও হতে পারে, এমনকি অন্য রঙেরও হতে পারে। যদি টয়লেটে সবুজ মল লক্ষ্য করেন, তাহলে অতটা দুশ্চিন্তা করবেন না, কারণ লাল মল ক্যানসারের সম্ভাব্য লক্ষণ হলেও সবুজ মল এরকম কোনো প্রাণঘাতী রোগের লক্ষণ নয়- কিন্তু এটা মনে রাখতে হবে যে চিকিৎসা না করলে কোনো সাধারণ রোগও প্রাণনাশের কারণ হতে পারে। এ প্রতিবেদনে সবুজ মলের ছয় কারণ আলোচনা করা হলো।

* আপনি সবুজ খাবার খাচ্ছেন

এটি হলো সবুজ মলের সবচেয়ে কমন কারণ। নিউ ইয়র্ক সিটির ইন্টার্নিস্ট ও গ্যাস্ট্রোএন্টারোলজিস্ট নিকেত সোনপাল বলেন, ‘সাধারণত প্রচুর পরিমাণে সবুজ শাকসবজি খেলে মলের রঙ সবুজ হয়ে থাকে। শাকসবজি ছাড়াও খাবারে ব্যবহৃত রঙের কারণে আপনার বাচ্চার মল সবুজ হতে পারে।’

* আপনি নীল খাবার খাচ্ছেন

শৈশবে স্কুলের আর্ট ক্লাসে শেখা কালার হুইল স্মরণ করতে পারেন, যেখানে আপনি জেনেছেন যে নীল+হলুদ=সবুজ। ডা. সোনপাল বলেন, ‘নীল বা পার্পল বেরি খেলে আপনার মলের রঙ সবুজ হতে পারে, কারণ খাবারের নীল রঙ পাকস্থলির পিত্তের হলুদের সঙ্গে মিশে উজ্জ্বল সবুজ হয়ে যায়।’ কিন্তু লাল রঙের খাবার না খাওয়া সত্ত্বেও আপনার মল লাল হলে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হোন, কারণ লাল রঙ রক্তকে নির্দেশ করতে পারে।

* আপনার পিত্তকোষ অপসারণ করা হয়েছে

প্রাকৃতিক নিয়ামানুসারে পিত্তকোষে পিত্তরস সঞ্চিত হয়, কিন্তু বেঁচে থাকার প্রয়োজনে পিত্তকোষ অপসারণ করলে পিত্তরস শরীরের অন্য কোথাও জমা হতে পারে না। ডা. সোনপাল বলেন, ‘পিত্তকোষ অপসারণ করলে পিত্তরস কোথাও অবস্থান করতে পারে না বলে মলের সঙ্গে বেরিয়ে আসে। কিন্তু ধৈর্য ধরুন, আপনার মলের রঙ একসময় স্বাভাবিক হয়ে যাবে, কারণ আপনার অন্ত্র বর্ধিত পিত্তরসে অভ্যস্ত হয়ে পড়ে এবং শোষণকে অ্যাডজাস্ট করে।’ রিকভারির সময় শরীরের প্রতি মনোযোগ দিন ও নিয়মিত ফিজিশিয়ানের সঙ্গে কথা বলুন। আট থেকে ১০ সপ্তাহের মধ্যে মলের রঙ স্বাভাবিক না হলে আপনার চিকিৎসককে জানান।

* আপনার ইনফেকশন রয়েছে

অন্ত্রকে আক্রমণ ও ডায়রিয়া সৃষ্টি করতে পারে এমন ইনফেকশনের কারণে আপনার মল সবুজ হতে পারে। ডা. সোনপাল বলেন, ‘স্যালমোনেলা, ই. কোলাই এবং ক্লস্ট্রিডিয়া ডিফিসাইল নামক ব্যাকটেরিয়া, ভাইরাস অথবা জিয়ার্ডিয়ার মতো পরজীবী দ্বারা সৃষ্ট ইনফেকশনে ডায়রিয়া হতে পারে এবং আন্ত্রিক উপাদানের নড়াচড়া দ্রুত হতে পারে। মলের এ দ্রুত নড়াচড়ার কারণে প্রাকৃতিকভাবে সবুজ পিত্তরস বাদামী হতে পারে না।’ যদি আপনার এ ধরনের ঘটনা ঘটে, তাহলে ডা. সোনপাল এ সমস্যার মূল শনাক্ত করতে অবিলম্বে চিকিৎসক দেখাতে পরামর্শ দিচ্ছেন।

* আপনি অ্যান্টিবায়োটিক সেবন করছেন

আপনার মল সবুজ দেখলেই সবচেয়ে খারাপ পরিণতি ভেবে দুশ্চিন্তা করবেন না, আপনার সেবনকৃত অ্যান্টিবায়োটিকও মলকে সবুজ করতে পারে। ডা. সোনপাল বলেন, ‘এর কারণ হলো, অ্যান্টিবায়োটিক কখনো কখনো খারাপ ব্যাকটেরিয়ার পাশাপাশি ভালো ব্যাকটেরিয়াকেও ধ্বংস করে। ভালো ব্যাকটেরিয়ার ঘাটতি হলে আমাদের গাট মাইক্রোবায়োম বা আন্ত্রিক অণুজীবের ভারসাম্য নষ্ট হয়, এর ফলে মলের রঙ সবুজ হতে পারে।’ ডা. সোনপাল অ্যান্টিবায়োটিক সেবনকালে প্রোবায়োটিক গ্রহণের মাধ্যমে অন্ত্রে ভালো ব্যাকটেরিয়া বৃদ্ধির পরামর্শ দিচ্ছেন, যেমন- সাপ্লিমেন্ট অথবা কম্বুচা ও কিমচির মতো ফার্মেন্টেড খাবার খেয়ে।

* আপনি বার্থ কন্ট্রোল শট নিয়েছেন

ডা. সোনপাল বলেন, ‘বার্থ কন্ট্রোল শটের কাজ হলো ডিম্বস্ফোটনে বাধা দেয়া। এ শট কিছু নারীর মধ্যে পেটফাঁপা অথবা ওজন বৃদ্ধির কারণ হতে পারে। কিন্তু আমার কাছে এমন রোগীও এসেছেন যাদের প্রথম কয়েক ডোজের পর মলের রঙ সবুজ হয়েছে। আমরা জানি না যে কেন এমনটা হয়, কিন্তু এটি দুশ্চিন্তা করার মতো কিছু নয় এবং এটি নিজে নিজে স্বাভাবিক হয়ে যায়। আমার ব্যক্তিগত ধারণা হলো, বার্থ কন্ট্রোল শট অতিরিক্ত পিত্তরস নিঃসরণে প্ররোচিত করতে পারে, কিন্তু আমার কাছে কোনো বাস্তব প্রমাণ নেই।’ অন্যান্য ওষুধও মলকে বিভিন্ন রঙের করতে পারে, যেমন- পেপ্টো বিস্মল মলকে সাময়িকভাবে কালো করতে পারে, যেমনটা করতে পারে আয়রন সাপ্লিমেন্টও। যদি আপনি মনে করেন যে ডায়েটের কারণে মলের রঙ সবুজ হচ্ছে না, তাহলে প্রকৃত কারণ শনাক্ত করতে চিকিৎসকের অ্যাপয়েন্টমেন্ট নিন।

তথ্যসূত্র : প্রিভেনশন

 

রাইজিংবিডি/ঢাকা/৯ জুলাই ২০১৯/ফিরোজ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

কেমন ছিল একাত্তরের ১৪ ডিসেম্বর?

২০১৯-১২-১৪ ১১:১৩:২০ এএম

কেরানীগঞ্জে আগুন : নিহত বেড়ে ১৪

২০১৯-১২-১৪ ১১:০১:২৫ এএম

গেলেন ভুবনেশ্বর, এলেন শার্দুল

২০১৯-১২-১৪ ১০:৫৪:৫২ এএম

উচ্চ রক্ত শর্করার ৬ ঝুঁকি

২০১৯-১২-১৪ ১০:২৯:৪৬ এএম

২০২৪ পর্যন্ত লিভারপুলে ক্লপ

২০১৯-১২-১৪ ১০:২৮:১৬ এএম

জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ

২০১৯-১২-১৪ ১০:০৪:৪৪ এএম

অবসর ভেঙে ফিরছেন ব্রাভো

২০১৯-১২-১৪ ৯:২৯:০১ এএম

টিভিতে আজকের খেলা

২০১৯-১২-১৪ ৮:২৪:৩৫ এএম